বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মানসিকতার ঘাটতিতে রুগ্ন পারফরম্যান্স 

আপডেট : ০৯ মে ২০২২, ০২:৩৯

জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ জাতীয় দল ও ‘এ’ দল। লন্ডন হয়ে ক্যারিবিয়ানে যাবে দুটি দল। তাই দল সংশ্লিষ্ট সবারই ইংল্যান্ডের ভিসা লাগবে। গতকাল সকাল থেকে এক ঝাঁক ক্রিকেটার, কর্মকর্তা বিসিবি একাডেমি ভবনে লন্ডনের ভিসার জন্য প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করেছেন। অনেকে আবার স্ত্রী-সন্তানদের জন্যও ভিসার আবেদন করেছেন।

গতকাল দুপুরের পর হোটেল সোনারগাঁওয়ে জাতীয় দলের বিদেশি কোচদের সঙ্গে মিটিং করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক, বিসিবির কয়েক জন পরিচালক ও প্রধান নির্বাহী ছিলেন এ মিটিংয়ে।

শ্রীলঙ্কা সিরিজের পরিকল্পনা, দক্ষিণ আফ্রিকা সফরে দুই টেস্টে বাংলাদেশ দলের ব্যর্থতা নিয়ে ডমিঙ্গো-সিডন্সদের সঙ্গে আলোচনা করেছেন বিসিবি সভাপতি। টেস্টের বাজে পারফরম্যান্সের কারণ হিসেবে ক্রিকেটারদের মানসিকতার ঘাটতির কথাই উল্লেখ করেছেন পাপন। কোচরা নাকি এমনটাই বলেছেন তাকে। টানা দুই টেস্ট খেলার মানসিকতাই নেই মুমিনুলদের।

সাংবাদিকদের বিসিবি সভাপতি বলেছেন, ‘প্রথম টেস্টটা আমরা মোটামুটি ভালোই খেলি, দ্বিতীয় টেস্টে গিয়ে একেবারই মনে হয় আমরা আর পারছি না। এর পেছনে কী কী থাকতে পারে, ওরাও বুঝতেছে না এত তাড়াতাড়ি। কিন্তু ওরা যেটা বলল যে, আসলে ১০ দিনের খেলার মাইন্ডসেটটাই নেই। যে আমাকে ১০ দিন টানা খেলতে হবে, এই মাইন্ডসেট অনেক প্লেয়ারের নেই। এটা নিয়ে আমাদের কাজ করতে হবে।’

দেশের স্বার্থে মুস্তাফিজ টেস্ট খেলবে

মুস্তাফিজুর রহমানের টেস্ট খেলা নিয়ে অনেক জল-ঘোলা হয়েছে। আগ্রহী নন বলে টেস্টের চুক্তিতে নেই কাটার মাস্টার। টিম ম্যানেজমেন্টও এ ফরম্যাটে তাকে বিবেচনা করছে না। টেস্ট না খেলায় গত শনিবার বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন একহাত নিয়েছেন মুস্তাফিজকে।

তার ভাষ্য হলো, বাঁহাতি পেসারকে টেস্ট খেলতেই হবে। ওয়েস্ট ইন্ডিজ সফরেই তাকে টেস্ট দলে রাখা হবে। গতকাল বিসিবি সভাপতি বললেন, আগ্রহ কম হলেও দেশের স্বার্থে অবশ্যই টেস্ট খেলবেন মুস্তাফিজ।

পাপন বলেন, ‘ওকে (মুস্তাফিজ) এমনিও তো টেস্টে নেয় না। ও ওডিআই, টি-২০ খেলছে, তাতে করে বুঝা যাচ্ছে, ওর আসলে টেস্টের প্রতি আগ্রহ ওরকম নাই। এটা বাস্তবতা। এটা আমরা জানি। কিন্তু ব্যাপারটা হচ্ছে যদি এমন অবস্হা হয়, আমাদের কাছে এখন কোনো ফাস্ট বোলার নাই এবং আমাদের একটা ফাস্ট বোলার দরকার তখন দেশের স্বার্থে খেলবে কি না, অবশ্যই খেলবে।’

গত বছর টি-২০ বিশ্বকাপে ভরাডুবির পর অধিনায়ক পরিবর্তনের আলোচনা উঠেছিল। গতকাল পাপন জানালেন, মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে সমস্যা দেখছেন না।

চলতি বছরই অস্ট্রেলিয়ায় বসবে বিশ্বকাপের আরেকটি আসর। মাহমুদউল্লাহর নেতৃত্ব প্রসঙ্গে বিসিবি সভাপতি বলেন, ‘আমার জানা মতে, টি-২০ তে রিয়াদ খুবই ভালো করছে, অধিনায়ক হিসেবে। ক্যাপ্টেন্সি এক জিনিস, খেলা আরেক জিনিস। ওর ক্যাপ্টেন্সিতে আমি কোনো সমস্যা দেখছি না। টি-২০ তে আমাদের নতুন কিছু প্লেয়ার দরকার। বিশ্বকাপের আগে আমাদের ১৬টা খেলা আছে, অনুশীলন ম্যাচও।’

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

সাকিবের বোলিংয়ে ওয়ার্নের ছায়া!

র‍্যাংকিংয়ে উন্নতি লিটন-মুশফিকের

ঢাকা টেস্ট: আবারও তৃতীয় দিনের খেলা শুরু

লাঞ্চের আগে বৃষ্টির বাগড়া

এ সম্পর্কিত আরও পড়ুন

সাকিবের ঘূর্ণিতে ফিরলেন করুণারত্নে

২০ বছর পর আবারও টেস্টে লজ্জার রেকর্ডের অংশীদার বাংলাদেশ

দায়িত্ব এবার খালেদ-এবাদতের

অর্জন আর আক্ষেপে শেষ ঢাকা টেস্টের দ্বিতীয় দিন