শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঠাকুরগাঁওয়ে কালবৈশাখীতে ভুট্টার ক্ষতি

আপডেট : ১০ মে ২০২২, ১৬:৩০

ঠাকুরগাঁওয়ে শিলাবৃষ্টি ও কালবৈশাখীতে ভুট্টার ক্ষতি হয়েছে। উৎপাদন ব্যাহত হলেও বাজারে দাম ভালো থাকায় ভুট্টা ঘরে তুলতে দেখা গেছে। সোমবার (৯ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত জেলার বিভিন্ন উপজেলা ঘুরে দেখা গেছে, ঝড়ে নুইয়ে পড়া ডাঁটা থেকে ভুট্টার মচা ভাঙছেন নারী ও পুরুষ শ্রমিকেরা।  

সদর উপজেলার চিলারংয়ের কৃষক সইফুল ইসলাম বলেন, ‘এবার গ্রামে গত বছরের চেয়ে দ্বিগুণ জমিতে ভুট্টার চাষ করা হয়েছিল, কিন্তু ঝড়ের কারণে বিঘাপ্রতি উৎপাদন অর্ধেকে নেমে এসেছে। তাই খুব দুশ্চিন্তা করছিলাম। তবে বাজারে ভুট্টার দাম ভালো যাচ্ছে, তাই লোকসান কিছুটা পুষিয়ে নিতে পারব বলে প্রত্যাশা করছি। 

আকচা মুন্সীপাড়া গ্রামের কৃষক হাসেম আলী বলেন, মাঝখানে দফায় দফায় শিলাবৃষ্টির কারণে মচা হওয়ার আগেই ভুট্টার চারা ও ডাঁটা ভেঙে গেছে। অনেকের আবার নুইয়ে পড়েছে। 

কৃষি বিভাগ বলছে, ঝড়ের কবলে পড়েছে মোট ২ হাজার ৭৬০ হেক্টর জমি, যার মধ্যে চূড়ান্ত ক্ষতির হিসাব দেখানো হয়েছে ৬৪২ হেক্টর জমির। 

জেলা কৃষি কর্মকর্তা আবু হোসেন বলেন, এবার কয়েক দফায় ঝড় ও শিলাবৃষ্টির কারণে ভুট্টাসহ অন্যান্য ফসলের ক্ষতি হয়েছে, যার কারণে উৎপাদন কিছুটা ব্যাহত হতে পারে। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

ঠাকুরগাঁওয়ে মুক্তিযুদ্ধে ব্যবহৃত বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র উদ্ধার

বিশেষ সংবাদ

দিনে ৬০ লাখ টাকার মরিচ কেনাবেচা হয় যে গ্রামে

নীলগাই জবাই করলেন গ্রামবাসী

প্রচণ্ড গরমে অস্থির ঠাকুরগাঁওয়ের জনজীবন

এ সম্পর্কিত আরও পড়ুন

রাণীশংকৈলে ২৬ তম বৈশাখী মেলা

ঝড়ে বিধ্বস্ত ভুটক্ষেত, তবুও খুশি কৃষক

ঠাকুরগাঁওয়ে পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু 

ঠাকুরগাঁওয়ে পেট্রোলের তীব্র সংকট