শুক্রবার, ২৭ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইইউ-এর সদস্য হতে ইউক্রেনকে কয়েক দশক অপেক্ষা করতে হবে: ম্যাক্রোঁ

আপডেট : ১০ মে ২০২২, ১৬:৫৪

ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হতে হলে আরও কয়েক দশক অপেক্ষা করতে হবে এবং ইইউ’র বর্তমানে যে প্রটোকল রয়েছে তাতে এই দীর্ঘ সময় লাগবে। সোমবার (৯ এপ্রিল) ইউরোপীয় পার্লামেন্টে ভাষণ দেয়ার সময় এ কথা বলেন ফরাসি প্রেসিডেন্ট। 

তার এ বক্তব্যকে ইউক্রেনের জন্য আপাতত দুঃসংবাদ হিসেবে দেখা হচ্ছে। দেশটি ন্যাটো জোটেরও সদস্য হতে পারে নি অথচ এই ইস্যুতে ইউক্রেনে রাশিয়ার হামলার শিকার হয়েছে।  

ম্যাক্রোঁ অবশ্য ইউক্রেনকে আশ্বস্ত করে বলেন, ইউক্রেন তাদের কষ্ট ও সাহসিকতার জন্য এমনিতেই ইউরোপীয় পরিবারের সদস্য হয়ে গেছে। এসময় তিনি নতুন ধরনের ‘ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়’ নামের একটি জোট গড়ার প্রস্তাব দেন। যেখানে ইউরোপীয় ইউনিয়নের বাইরে থাকা ইউক্রেন ও ব্রিটেনের  মতো দেশগুলো ইউরোপের মূল মূল্যবোধের সঙ্গে যুক্ত হতে পারবে। 

ম্যাক্রোঁ বলেন, ইইউ-তে ইউক্রেনের যোগদানের ইচ্ছা পূরণ হতে বেশ কয়েক বছর সময় লাগতে পারে। এই কারণে স্বল্প মেয়াদে তাদের সামনে কিছু আশাবাদ রাখতে হবে।

এদিকে, গতকাল জার্মানি সফর করেন ম্যাক্রোঁ। এটি দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ম্যাক্রনের প্রথম জার্মানি সফর। সেখানে তিনি জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎসের সঙ্গে সাক্ষাৎ করেন। জার্মানিতেও ইউরোপের নিরাপত্তা এবং ইউক্রেন ইস্যুর ওপর গুরুত্ব দেন ম্যাক্রন। 

তিনি বলেন, জার্মানি ও ফ্রান্স মিলে ইউরোপকে আরও শক্তিশালী করবে। দুই দেশ প্রতিরক্ষা ও পররাষ্ট্র নীতির ক্ষেত্রে হাত মিলিয়ে চলবে। পার্সটুডে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

ইমরানের ‘আজাদি মার্চ’ জনসমুদ্র

দ. কোরিয়ায় নতুন করে প্রায় ৯ হাজার করোনায় আক্রান্ত

পশ্চিমের প্রতি জেলেনস্কির তীব্র ক্ষোভ 

ইমরানের আজাদি মার্চ, ইসলামাবাদে সেনা মোতায়েন

এ সম্পর্কিত আরও পড়ুন

তুরস্ককে সামলানো ন্যাটোর জন্য এখন কঠিন

ইউক্রেন বাহিনীকে ঘিরে ফেলার চেষ্টা, ডনবাসে ভয়াবহ হামলা  

খাদ্য সংকট এড়াতে নিষেধাজ্ঞা তুলে নেওয়া জরুরি: মস্কো

সেনেগালে হাসপাতালে আগুন, ১১ নবজাতকের প্রাণহানি