শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নৌঘাঁটিতে আশ্রয় নিলেন রাজাপাকসে

আপডেট : ১০ মে ২০২২, ১৯:২০

গত কয়েকদিনের গণ-বিক্ষোভে দেশটির সাত ব্যক্তি নিহত হয়েছেন যার মধ্যে একজন সংসদ সদস্য রয়েছেন। এছাড়া শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। তিনি পরিবার নিয়ে বর্তমানে দেশের একটি নৌঘাঁটিতে আশ্রয় নিয়েছেন।

প্রধানমন্ত্রী রাজাপাকসে পদত্যাগের পরও দেশটিতে  ক্ষোভ ও সহিংসতা অব্যাহত ছিল। ফলে পরিস্থিতি স্বাভাবিক করতে সেনাবাহিনীকে বিশেষ ক্ষমতা দেয়া হয়েছে। এর আওতায় সেনাবাহিনী যেকোনো ব্যক্তিকে বিনা ওয়ারেন্টে ২৪ ঘণ্টার জন্য আটক করতে পারবে। এছাড়া, যেকোনো ব্যক্তির ঘরবাড়ি বা ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানে  তল্লাশি চালাতে পারবে।

১৯৪৮ সালে ব্রিটেন থেকে স্বাধীনতা লাভের পর এত বড় রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটে পড়েনি শ্রীলঙ্কা। অর্থনৈতিক সংকটের কারণে খাদ্য ওষুধ, ও জরুরি পণ্যের প্রচণ্ড ঘাটতি দেখা দিয়েছে দেশটিতে। এ নিয়ে জনগণের বিরাট অংশ বিক্ষোভ শুরু করে। তারই জের ধরে সরকার পদত্যাগ করেছে।

গতকাল রাজপাকসে পদত্যাগের সিদ্ধান্ত জানালে তার দলের সমর্থকরা রড নিয়ে বিক্ষোভকারীদের ওপর হামলা চালায় এবং তাবুতে আগুন ধরিয়ে দেয়। কিন্তু পুলিশ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয় নি। পরে বিক্ষোভকারীরা।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

বেশি দামের আশায় পাঞ্জাবে গম মজুত করছে কৃষকরা!

দক্ষিণ কোরিয়ায় জো বাইডেন

শ্রীলঙ্কায় ভয়াবহ খাদ্য সংকটের হুঁশিয়ারি

আফগানিস্তানে টিভিতে নারী উপস্থাপকদের মুখ ঢেকে রাখার নির্দেশ

এ সম্পর্কিত আরও পড়ুন

শ্রীলঙ্কায় স্কুল বন্ধ, জ্বালানি ঘাটতির কারণে কার্যক্রম সীমিত

শিগগিরই পুরোপুরি মুক্ত হবে লুহানস্ক: রুশ প্রতিরক্ষামন্ত্রী

রাশিয়া ও ইউক্রেনের কৃষি পণ্য বিশ্ব বাজারে ফের সরবরাহের আহ্বান জাতিসংঘ প্রধানের

ইতিহাসে প্রথমবারের মতো ঋণখেলাপিতে শ্রীলঙ্কা