শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মেসি না রোনালদো, কে এগিয়ে

আপডেট : ১১ মে ২০২২, ১০:১৬

ফুটবল ইতিহাসে কিছু বিষয় আছে, যা নিয়ে তর্কবিতর্কের শেষ নেই। তারই একটি লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। বর্তমান সময়ের অন্যতম সেরা দুই ফুটবলার কে কার চেয়ে বেশি এগিয়ে, তা নিয়ে তুলনা করতে গেলে রীতিমতো যুদ্ধ লেগে যায় দুই ফুটবলারের ভক্তদের মধ্যে।

পছন্দের ফুটবলার বাছাই করা একান্ত ব্যক্তিগত বিষয়। কিন্তু বর্তমান সময়ে খুব কম ফুটবলারই সেই জায়গাটায় মেসি ও রোনালদোকে ছাপিয়ে যেতে পেরেছেন। বয়সের ভারে দুজনে হেঁটে চলেছেন ক্যারিয়ারের ক্রান্তিলগ্নে। কিছুদিন পরপরই জানান দিচ্ছেন, ফুটবল নামক পৃথিবীতে ফুরিয়ে আসছে তাদের সময়। তবে উন্নতি করতে এখনো একে অপরকে তাড়না দিচ্ছেন তারা।

পরিসংখ্যানে চোখ বোলানোর আগে বেশির ভাগ ফুটবল পণ্ডিতই রোনালদোর চেয়ে মেসিকে এগিয়ে রাখছেন। আর্জেন্টাইন এই ফরোয়ার্ডকে বলা হয় জন্মগত প্রতিভা। তাই তো খুব ছোট থাকতেই টিস্যু পেপারে সাইন করে তাকে দলে ভেড়ায় বার্সেলোনা। রত্ন চিনতে যে ভুল করেনি স্প্যানিশ ক্লাবটি, তা প্রমাণিত হয়ে আসছে ২০০৪ সাল থেকে।

ক্যারিয়ারের শুরু থেকেই বিস্ময়কর সব মুহূর্তের উপহার দিয়ে আসছেন মেসি। এমন কিছু, যা তার আবির্ভাবের আগ পর্যন্ত মানুষের কাছে অসম্ভব বলেই মনে হতো। তাই তো সাবেক বার্সা ও ইংলিশ ফুটবলার গ্যারি লিনেকার টুইট করেন, ‘সে যদি শুধু একজন গোল স্কোরার হতো, তাহলে তা বিস্ময়কর হবে। কিন্তু সত্যিটা হলো, সে আমার দেখা সেরা ড্রিবলার এবং আমার দেখা ভালো পাশদাতাও। সেটাই তাকে আমার দেখা সেরাদের সেরা করে তোলে।’

রোনালদোর ক্ষেত্রে তার পরিশ্রমের কথাটাই সবার আগে। অনুশীলনের প্রতি তার নিবেদন মুগ্ধ করেনি এমন কেউ সম্ভবত নেই। সেরার মঞ্চে উঠে প্রচুর ভাঙাগড়ার মধ্য দিয়ে যেতে হয়েছে পর্তুগিজ এই ফুটবলারকে। কিংবদন্তি ব্রাজিলিয়ান ডিফেন্ডার রবার্তো কার্লোস যেমন মেসির সঙ্গে তাকে আলাদা করতে গিয়ে একবার বলেছিলেন, ‘আমি তাকে প্রতিদিন অনুশীলন করতে দেখি এবং তার কাজ করার ধরন রোমাঞ্চকর। সে প্রতিদিনই উন্নতি করতে চায়। এটাই মেসির সঙ্গে তার পার্থক্য। মেসি ফেনোমেনোন; তবে অনুশীলন, পেশাদারিত্ব, মনোযোগ, অনুপ্রেরণা, সাফল্য... রোনালদো সব দিক থেকেই সবার চেয়ে এগিয়ে আছে।’

 

কে কার চেয়ে বেশি এগিয়ে, তা জানতে পরিসংখ্যানই হলো নির্ভরতার জায়গা। সেটাই একবার দেখে নেওয়া যাক।

মেসি বনাম রোনালদো পরিসংখ্যান

৯৬৯ ম্যাচ ১১১৯

৭৯৩৬৭ মিনিট ৯১১২৪

৭৬২ গোল ৮১৩

৩২৮ অ্যাসিস্ট ২৩০

৫৫ হ্যাটট্রিক ৬০

৫৮ ফ্রিকিক ৫৮

৬৩৯ বাঁ পায়ে ১৪৯

৯৪ ডান পায়ে ৫২১

২৬ হেড ১৪১

১০২ পেনালটি ১৪৪

৭ ব্যালন ডি অর ৫

৬ গোল্ডেন বুট ৪

০.৭৯ প্রতি ম্যাচে গোল ০.৭৩

৩৭ শিরোপা ৩৪

১১ লিগ শিরোপা ৭

৪ চ্যাম্পিয়নস লিগ ৫

৮১ আন্তর্জাতিক গোল ১১৫

১ আন্তর্জাতিক শিরোপা ২

 

সূত্র :অল ফুটবল (৮ মে পর্যন্ত)

ইত্তেফাক/ ইউবি

এ সম্পর্কিত আরও পড়ুন

মেসির দুর্ভাগ্য কাটছেই না

পিএসজির শিরোপা জয়ের দিনে মেসির রেকর্ড

সন্তানের মৃত্যুতে বিধ্বস্ত রোনালদো

রোনালদোর হ্যাটট্রিক জাদুতে ম্যানচেস্টারের জয়

এ সম্পর্কিত আরও পড়ুন

ম্যাচ হেরে ক্ষমা চাইলেন রোনালদো

বিধ্বংসী রূপে মেসি-নেইমার-এমবাপ্পে, পিএসজির বড় জয়

সেমিফাইনালের আগে রোনালদোর আবেগঘন বার্তা

পেশাদার ফুটবলে সর্বোচ্চ গোলের মালিক রোনালদো