সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দীর্ঘ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন পুতিন

আপডেট : ১১ মে ২০২২, ১২:৩৭

ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলে সতর্ক করেছেন মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা। খুব শিগগির এই সংঘাত শেষ হচ্ছে না বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারা। বুধবার (১১ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, আড়াই মাস ধরে ইউক্রেনের পূর্বাঞ্চলে তীব্র লড়াই অব্যাহত রয়েছে। সামরিক অভিযানের নামে সেখানকার ভূখণ্ড দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। এর মধ্যেই মার্কিন গোয়েন্দাদের পক্ষ থেকে এই সতর্কতা দেওয়া হলো।

রাজধানী কিয়েভ দখলে রুশ বাহিনীর প্রচেষ্টা প্রতিহত করেছে ইউক্রেনীয় সেনারা। এরপরেই ডনবাস অঞ্চল দখলে ওপর জোর দিয়েছে রাশিয়া। কিন্তু মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, এতকিছুর পরেও রুশ বাহিনী আসলে অচলাবস্থায় রয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক এভ্রিল হেইনস মঙ্গলবার (১০ মে) মার্কিন সিনেট কমিটির শুনানিতে বলেন, পুতিন এখনও ডনবাসের বাইরেও তাদের লক্ষ্য অর্জন করতে চান। কিন্তু তার উচ্চাকাঙ্ক্ষা পূরণে রাশিয়ার সামরিক সেই সক্ষমতা নেই।

তিনি আরও বলেন, রুশ প্রেসিডেন্ট সম্ভবত বুঝতে পারেননি যে, ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্র এবং ইউরোপ এভাবে সমর্থন দিয়ে যাবে। রাশিয়া এখন চাপে পড়েছে। দেশটিতে মুদ্রাস্ফীতি বেড়ে গেছে, খাদ্য এবং অন্যান্য জিনিসপত্রের সংকট দেখা দিয়েছে।

যুদ্ধ চলতে থাকায় পুতিন হয়তো আরও কঠোর হয়ে উঠতে পারেন। এমনকি অস্তিত্বের হুমকি মনে হলে মস্কো পারমাণবিক অস্ত্রও ব্যবহার করতে পারে বলে সতর্ক করা হয়েছে।

প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার পরিচালক স্কট বেরিয়ার একই শুনানিতে বলেন, রাশিয়া ও ইউক্রেন কিছুটা অচলাবস্থার মধ্যে রয়েছে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনের শরণার্থী সুন্দরীর প্রেমে পড়ে স্ত্রী-সন্তান ত্যাগ 

খাদ্যশস্য রফতানি আটকে দিয়েছে রাশিয়া: জেলেনস্কি

বিশেষ সংবাদ

ইউক্রেন যুদ্ধ কতটা ভোগাবে বিশ্বকে 

যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যান ইউক্রেনের

এ সম্পর্কিত আরও পড়ুন

ডনবাসে ইউক্রেনের বাহিনীর ওপর রুশ বিমান হামলা 

পূর্বের পরিস্থিতি অত্যন্ত 'ভয়াবহ': জেলেনস্কি 

৪ দিক থেকে সেভেরোদোনেতস্কে রুশ হামলা: গভর্নর  

বিশেষ সংবাদ

পুতিনের লক্ষ্যপূরণ কত দূর?