সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাবা দেশ থেকে পালাবেন না: রাজাপাকসের ছেলে

আপডেট : ১১ মে ২০২২, ১৩:২০

চরম অর্থনৈতিক সংকটের মধ্যে পড়া শ্রীলঙ্কায় সরকার হঠানোর আন্দোলন হঠাৎ করেই সহিংস হয়ে উঠেছে। মাহিন্দা রাজাপাকসের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর পরেও দেশটিতে বিক্ষোভ এখনও থামেনি। এমন অবস্থায় গুঞ্জন উঠেছে দেশ ছেড়ে পালাবেন রাজাপাকসে। তবে তিনি কোথাও যাবেন না বলে আশ্বস্ত করেছেন তার ছেলে নামাল রাজাপাকসে। মঙ্গলবার (১০ মে) বার্তা সংস্থা এএফপিকে তিনি এ কথা বলেছেন।

এএফপিকে নামাল বলেন, বাবা ও পরিবারের কেউ শ্রীলঙ্কা ত্যাগ করবে। এ নিয়ে কোনো পরিকল্পনাও নেই।

বিবিসি জানিয়েছে, বিক্ষোভকারীরা শ্রীলঙ্কার উত্তর পূর্বে ত্রিঙ্কোমালির অত্যন্ত সুরক্ষিত নৌবাহিনীর একটি ঘাঁটির সামনে জড়ো হয়েছে, কারণ এরকম একটা খবর ছড়িয়ে পড়েছে যে মাহিন্দা রাজাপাকসে তার পরিবারের সদস্যদের নিয়ে সেখানে আশ্রয় নিয়েছেন।

সোমবার (৯ মে) তার পদত্যাগের পর ছড়িয়ে পড়া সহিংসতায় একজন সরকার দলীয় এমপিসহ কমপক্ষে ৭ জন মারা গেছে। আহত হয়েছে দুই শতাধিক মানুষ। মানুষজন কারফিউ ভেঙে রাজধানী কলম্বোতে রাস্তায় নেমে প্রেসিডেন্ট গোটাবায়ায় পদত্যাগ দাবি করছে।

শ্রীলঙ্কায় লুটপাট, সরকারি সম্পত্তি ভাঙচুর বা অন্যের ওপর হামলা করতে দেখলে নিরাপত্তা বাহিনীকে গুলি চালানোর নির্দেশ জারি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সরকারবিরোধী বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের ভবন অবরোধ করে প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে স্লোগান দিচ্ছে। তারা বলছে, গোটাবায়া রাজাপাকসের পদত্যাগ না করা পর্যন্ত তাদের বিক্ষোভ থামবে না।

গতকাল রাতে প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে কয়েক ঘণ্টা ধরে চরম বিশৃঙ্খল এবং সহিংস পরিবেশ তৈরি হয়। হাজার হাজার বিক্ষোভকারী মাহিন্দা রাজাপাকসের সরকারি বাসভবনের প্রধান গেট ভাঙার চেষ্টা করে, তার বাড়ির কিছু অংশে আগুন দেয়।

সরকারদলীয় এমপিদের ৫০টিরও বেশি বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয় বলে জানা গেছে। কাঁদানে গ্যাস আর জনতাকে হুঁশিয়ারি দিয়ে ছোঁড়া গুলির মধ্যেই ভোরের আলো ফোটার আগে ভারী অস্ত্রে সজ্জিত সৈন্যরা মাহিন্দা রাজাপাকসাকে সেখান থেকে সরিয়ে নেয়।

সহিংসতা দমনের জন্য শ্রীলঙ্কাজুড়ে কারফিউ এর মেয়াদ বুধবার পর্যন্ত বাড়ানো হয়েছে।

নামাল একজন সংসদ সদস্য। তাকে রাজাপক্ষে পরিবারের ভবিষ্যৎ হিসেবে দেখা হয়। তার বিরুদ্ধে বিদেশে অর্থ পাচার ও দুর্নীতির অভিযোগ আছে। তবে তিনি এসব অভিযোগ অস্বীকার করছেন।

নামাল বলেন, ‘অনেক গুজব আছে যে আমরা দেশ ছেড়ে যাচ্ছি। আমরা দেশ ছাড়ব না।’ রাজাপক্ষে পরিবারের বিরুদ্ধে জাতীয় ক্ষোভকে একটি বাজে সময় হিসেবে বর্ণনা করেন নামাল।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

শ্রীলঙ্কায় ভয়াবহ খাদ্য সংকটের হুঁশিয়ারি

শ্রীলঙ্কায় স্কুল বন্ধ, জ্বালানি ঘাটতির কারণে কার্যক্রম সীমিত

ইতিহাসে প্রথমবারের মতো ঋণখেলাপিতে শ্রীলঙ্কা

পেট্রল ফুরিয়ে গেছে, সামনে আরও ভয়াবহ দিনের শঙ্কা: শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী 

এ সম্পর্কিত আরও পড়ুন

এশিয়া-আফ্রিকার পার্লামেন্টে বলতে চান জেলেনস্কি

বিশেষ সংবাদ

বিক্রমসিংহেকে প্রধানমন্ত্রী নিয়োগ ও ইতিবাচক কর্মকাণ্ড, তবু আশার আলো নেই 

বিক্ষোভকারীদের পিটুনিতে মারা যান শ্রীলঙ্কার সেই এমপি 

যে কারণে শ্রীলঙ্কায় হঠাৎ ভেঙে পড়লো অর্থনীতি, রাজনীতি ও সরকার