সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

চ্যাম্পিয়নস লিগের নিয়মে যেসব পরিবর্তন আনলো উয়েফা

আপডেট : ১১ মে ২০২২, ১৮:০২

চ্যাম্পিয়নস লিগকে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফুটবল টুর্নামেন্ট বলা হয়ে থাকে। ইউরোপের বিভিন্ন দেশের বড় বড় ক্লাব এটিতে খেলে থাকে বলেই আসরটির এত জনপ্রিয়তা। এবার সেটির জনপ্রিয়তা আরও বাড়াতে নানা উদ্যোগ নিয়েছে উয়েফা। টুর্নামেন্টের নিয়মে বেশ কয়েকটি বড় পরিবর্তন আনা হচ্ছে।

বর্তমানে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে মোট ৩২টি দল অংশ নেয়। নতুন নিয়মে আরও ৪টি দল বাড়ানো হচ্ছে। অর্থাৎ গ্রুপ পর্বে ৩৬টি দল খেলবে। আগামী ২০২৪-২৫ মৌসুম থেকে এটা কার্যকর হবে। এছাড়া বর্তমানে গ্রুপ পর্বে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে ছয়টি করে ম্যাচ খেলে প্রতিটি দল। নতুন নিয়মে খেলতে হবে আটটি করে ম্যাচ।

এ বিষয়ে উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন বলেন, ‘উন্মুক্ত প্রতিদ্বন্দ্বিতার প্রতি উয়েফা দায়বদ্ধ এবং খেলাধুলার মৌলিক বিষয়গুলো পালন করতে ইচ্ছুক। সেটিই দেখিয়ে দিলো উয়েফা। ইউরোপিয়ান ফুটবলের উন্নতিতে সমর্থক, খেলোয়াড়, কোচ, জাতীয় অ্যাসোসিয়েশন, ক্লাব ও লিগগুলোর সঙ্গে খোলামেলা আলোচনার পরই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

নতুন নিয়মে আগের মতো চারটি করে দল নিয়ে আটটি গ্রুপের সংস্করণ আর থাকছে না। সরাসরি উঠবে শেষ ষোলোতে উঠবে গ্রুপ পর্বের শীর্ষ আট দল। বাকি আটটি স্থানের জন্য টেবিলের ৯ম থেকে ২৪তম দল দুই লেগের প্লে অফ খেলবে।

এর বাইরে দুটি অতিথি ক্লাবকেও খেলার জন্য আমন্ত্রণ জানাতে পারে উয়েফা। সর্বোচ্চ উয়েফা র‌্যাঙ্কিংধারী দুই দেশের ক্লাবগুলোর আগের মৌসুমে পারফরম্যান্সের ওপর ভিত্তি করে দুটি দল বাছাই করা হবে। সে ব্যাপারেই সম্মত হয়েছে ক্লাব কমিটি। এখন ভোটাভুটির পরই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

ইত্তেফাক/টিএ