বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বদলে যাওয়া বাংলাদেশ 

আপডেট : ১১ মে ২০২২, ২৩:৫৯

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী উন্নয়ন অগ্রযাত্রা তুলে ধরাই 'বদলে যাওয়া বাংলাদেশ' অনুষ্ঠানের মূল উদ্দেশ্য। আশ্রয়ণ প্রকল্প নিয়ে অনুষ্ঠানের যাত্রা শুরু হলেও পর্যায়ক্রমে তুলে ধরা হবে অন্যান্য উন্নয়ন প্রকল্পচিত্র। আশ্রয়হীন মানুষ ও তাদের জীবন মান এবং স্বাবলম্বী হবার ধারাবাহিক সংগ্রামের কথা থাকবে।

সমতলে, পাহাড়ে, উপকূলে কিংবা লোকালয়ে-'বদলে যাওয়া বাংলাদেশে'র অংশীদার প্রতিটি নাগরিক পাবে উন্নত জীবন, হিজরা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, বিধবা, বয়স্ক, প্রতিবন্ধীসহ পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্ঠীকে মূল ধারায় সম্পৃক্ত করে গড়ে উঠবে বঙ্গবন্ধুর বৈষম্যহীন- অসাম্প্রদায়িক- স্বপ্নের সোনার বাংলাদেশ। একুশে টেলিভিশন টিম বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে তৃণমূল পর্যায়ে পৌঁছে যাবে সেইসব জনপদে। একটু একটু করে তুলে আনবে উন্নয়ন অগ্রযাত্রায় সুবিধাভোগীদের বদলে যাবার গল্প।

এটি প্রকল্পকেন্দ্রিক তথ্যচিত্র হলেও ভিন্নতা থাকবে প্রতিটি পর্বে। থাকবে মানুষের জীবনযাপন ও সংস্কৃতির বৈচিত্র্য। যার মাধ্যমে ফুটে উঠবে অনুন্নত বাংলাদেশ থেকে উন্নত বাংলাদেশে রূপান্তরের চিত্র। কখনো আবেগপ্রবণ, কখনো হাস্যোজ্জ্বল, মানবেতর জীবন থেকে একটি সুস্থ উন্নত জীবনের দিকে এগিয়ে যাবার আনন্দ বেদনার গল্প।

'বদলে যাওয়া বাংলাদেশ' তথ্যচিত্রের প্রতিটি পর্বে উঠে আসবে দেশের প্রত্যন্ত অঞ্চলের ছিন্নমূল-অসহায় মানুষের বৈচিত্র্যময় জীবনচিত্র আর লোকজ ঐতিহ্য-সংস্কৃতি-সম্ভাবনা। থাকবে জনজীবনের পূর্বাপর; মানুষের বদলে যাবার গল্প।

তথ্যচিত্রটি নির্মাণ করেছেন একুশে টেলিভিশনের পরিচালক ও বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সদস্য রবিউল হাসান অভী। গ্রন্থনা ও উপস্থাপনা আকবর হোসেন সুমন ও দিপু সিকদার। ২০ মে ২০২২ থেকে 'বদলে যাওয়া বাংলাদেশ' প্রতি শুক্র ও শনিবার রাত ৮ টায় একুশে টেলিভিশনে প্রচারিত হবে।

ইত্তেফাক/মাইনুল/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

‘যুক্তরাষ্ট্রে যাত্রার শুরুতেই এমন সাড়া পেয়ে আমি মুগ্ধ’

আজ এ আর রহমানের কনসার্ট

‘মুজিব’ সিনেমাটি শ্রেষ্ঠ চলচ্চিত্র বলে বিবেচিত হবে: শেখ হাসিনা

‘মুজিব-দ্য মেকিং অফ এ নেশন’-এর পোস্টার প্রকাশ

এ সম্পর্কিত আরও পড়ুন

বদলে গেল ‘বঙ্গবন্ধু’র বায়োপিকের নাম

অবশেষে বাংলাদেশে এলেন সানি লিওন

সিলিং ফ্যানে ঝুলে ছিল রাসেলের দেহ

মুক্তি পেল ফারুকীর ‘আমার বাংলাদেশ’