শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিনা মূল্যে হার্টের ভাল্ব রিং পাবেন দরিদ্ররা 

আপডেট : ১২ মে ২০২২, ০৯:৩৭

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে আসা গরিব ও অসহায় রোগীদের বিনা মূল্যে বিতরণের জন্য হার্টের ভাল্ব, স্টেন্ট (রিং) ও পেসমেকার কেনার জন্য ৩ কোটি ৭১ লাখ টাকার আর্থিক সহায়তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়ার কাছ থেকে অনুদানের চেক গ্রহণ করেন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক ও অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন।

এ সময় উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক ও কার্ডিয়াক সার্জন ডা. আশরাফুল হক সিয়াম। অনুদানের চেক গ্রহণকালে পরিচালক ও অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, প্রধানমন্ত্রীর এ অনুদান গরিব ও অসহায় রোগীদের চিকিৎসার ক্ষেত্রে বিশেষ অবদান রাখাবে।

তিনি জানান, গত বছরের আগস্ট মাসে প্রধানমন্ত্রী অসহায় হৃদ্রোগীদের মধ্যে বিনা মূল্যে চিকিৎসাসামগ্রী বিতারণের জন্য ৩ কোটি ২৯ লাখ টাকা অনুদান দিয়েছিলেন, সেই অনুদানের টাকা দিয়ে ৩০০ স্টেন্ট (রিং), ১৫০টি ভাল্ব, ১০০টি পেশমেকার ক্রয় করে রোগীদের মধ্যে বিতরণ করা হয়েছে। আজকে প্রাপ্ত অনুদান দিয়ে চিকিৎসাসামগ্রী ক্রয় করে অসহায় সেবা তহবিলের মাধ্যম বিনা মূল্যে বিতারণ করা হবে। হৃদ্রোগীদের সরকারি পর্যায়ে চিকিৎসাসেবা নেওয়ার সবচেয়ে বড় হাসপাতাল জাতীয় হৃদ্রোগ ইনস্টিটিউট ও হাসপাতাল। অনেক রোগীদের ভাল্ব প্রতিস্থাপন, পেশমেকার স্থাপন এবং রিং বসাতে হয়। তাদের অনেকেই আর্থিক সংকটের কারণে সেই চিকিৎসা নেওয়ার সুযোগ পান না। বিষয়টি জানার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরপর দুই বার অনুদান দিয়েছেন।

ইত্তেফাক/কেকে