শুক্রবার, ২৭ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ছাড়াল ১০ লাখ

আপডেট : ১২ মে ২০২২, ১৫:৩২

করোনাভাইরাসের কারণে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। এখন পর্যন্ত দেশটিতে ১০ লাখ মানুষ মারা গেছে। মহামারির দুই বছরে এই রেকর্ড সংখ্যক মৃত্যুর ঘটনা ঘটল দেশটিতে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ৩২৭ মার্কিনিদের মধ্যে প্রায় ১ জনের করোনায় মৃত্যু হয়েছে। যা সান ফ্রান্সিসকো ও সিয়াটেলের মোট জনসংখ্যার চেয়েও বেশি। মৃত্যুর এই সংখ্যা মহামারিতে ক্ষতির একটি নজিরবিহীন ঘটনা। যদিও সাধারণ মানুষের মধ্যে করোনার ভয় অনেকটাই হ্রাস পেয়েছে।

বিশ্ব স্থাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ২০২০ সালের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে। ওই সময় ভাইরাসটিতে ৩৬ জন মারা যাওয়ার কথা নিশ্চিত করে যুক্তরাষ্ট্র। পরের মাসগুলোতে প্রাণঘাতি ভাইরাসটি দাবানলের মতো ছড়িয়ে পড়ে। নিউ ইয়র্ক সিটির মতো ঘনবসতিপূর্ণ শহরে অঞ্চলে ব্যাপক সংক্রমণ দেখা দেয়। এরপর ধীরে ধীরে সারাদেশে ছড়িয়ে পড়ে করোনা।

ওই একই বছরের জুনের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা প্রথম বিশ্বযুদ্ধে দেশটির নিহত সেনা সংখ্যাকে ছাড়িয়ে যায়। আর ২০২১ সালের জানুয়ারিতে তা দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমেরিকান সামরিক ক্ষয়ক্ষতিকে ছাড়িয়ে যায়। এ সময় মহামারিতে ৪ লাখ ৫ হাজার মার্কিন মারা যান।

বিশ্বব্যাপী ছড়িয়ে পর এই ভাইরাসে এখন পর্যন্ত ৬৭ লাখ লোক প্রাণহারিয়েছেন। তবে ডব্লিউএইচও জানিয়েছে, করোনায় প্রত্যাক্ষ ও পরোক্ষভাবে সারাবিশ্বে দেড় কোটি মানুষ মারা গেছেন।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

টেক্সাসের স্কুলে হত্যাকাণ্ডের আগে ফেসবুকে যে বার্তা পাঠিয়েছিল বন্দুকধারী 

মার্কিন বন্দুক আইন নিয়ে আবারও সরব বাইডেন

যুক্তরাষ্ট্রে ৫ মাসে ১৯৯ গুলির ঘটনা: রিপোর্ট  

যুক্তরাষ্ট্রজুড়ে শোকের ছায়া

এ সম্পর্কিত আরও পড়ুন

বুশকে হত্যার ছক, ইরাকি গ্রেপ্তার

স্কুলে ঢোকার আগে দাদিকে গুলি করে অভিযুক্ত: সিএনএন

বিশ্বে করোনায় আরও দেড় হাজার প্রাণহানি

টেক্সাসে প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে নিহত ১৫