বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হিন্দি ভাষা প্রচারের জন্য জাতিসংঘকে ৮ লাখ ডলার দিলো ভারত

আপডেট : ১২ মে ২০২২, ২২:০৯

হিন্দিতে জাতিসংঘের জনসাধারণের প্রসার বাড়ানোর উদ্যোগের অংশ হিসাবে ভারত সংস্থাটিকে ৮ লাখ মার্কিন ডলার দিয়েছে ভারত। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড।

জাতিসংঘের ভারতীয় উপ-স্থায়ী প্রতিনিধি, আর রবীন্দ্র বিশ্বজুড়ে হিন্দিভাষী জনসংখ্যার কাছে জাতিসংঘ সম্পর্কে তথ্য প্রচারের জন্য ২০১৮ সালে জাতিসংঘে এই প্রকল্পের জন্য একটি চেক হস্তান্তর করেছেন।

জাতিসংঘের একটি বিবৃতিতে বলা হয়েছে, জাতিসংঘে হিন্দির ব্যবহার প্রসারিত করার জন্য ক্রমাগত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত সরকার। এই প্রচেষ্টার অংশ হিসাবে,  'হিন্দি ইউএন' প্রকল্প, ইউএন ডিপার্টমেন্ট অফ পাবলিক ইনফরমেশনের সহযোগিতায় ২০১৮ সালে এটি চালু করা হয়।

এছাড়া বিবৃতিতে আরও বলা হয়, বিশ্বব্যাপী লক্ষ লক্ষ হিন্দিভাষী মানুষের মধ্যে বৈশ্বিক সমস্যা সম্পর্কে বৃহত্তর সচেতনতা ছড়িয়ে দেওয়াই এই প্রকল্পের লক্ষ্য।

২০১৮ সাল থেকে ইউএন ডিপার্টমেন্ট অফ গ্লোবাল কমিউনিকেশনস (ডিজিসি) এর সাথে অংশীদারিত্ব করছে ভারত এবং হিন্দিতে ডিজিসি-এর সংবাদ এবং মাল্টিমিডিয়া বিষয়বস্তুকে মূলধারায় এবং একত্রিত করার জন্য একটি অতিরিক্ত-বাজেটারি প্রদান করে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

চলতি বছরের শেষ নাগাদ ক্রিমিয়া পুনর্দখল করবে কিয়েভ

তেল বিক্রিতে সর্বোচ্চ রেকর্ড গড়লো রাশিয়া 

তাজমহল কি হিন্দুমন্দির, হিন্দুত্ববাদীদের দাবি নিয়ে বিতর্ক

বেলুচিস্তানে নারীদের গুমের ঘটনায় অ্যামস্টারডামে বিক্ষোভ

এ সম্পর্কিত আরও পড়ুন

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীই অর্থমন্ত্রীর দায়িত্ব পেলেন

ট্রাম্প আমলের বিতর্কিত নীতি এখনও চলছে

জ্ঞানবাপীতে মুসলিমদের প্রবেশ বন্ধের দাবিতে মামলা

আরব আমিরাতসহ আরও তিন দেশে মাঙ্কিপক্স শনাক্ত