বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দরিদ্রদের স্বনির্ভর করতে চায় ভারত

আপডেট : ১৩ মে ২০২২, ১৫:১২

ভারত সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তার জনগণকে স্বনির্ভর করার দায়িত্ব পালন করতে সর্বাত্মক চেষ্টা করছে। সে লক্ষ্যে তারা দেশটির প্রতিটি নাগরিককে এতে সংযুক্ত করার চেষ্টা করছে।

দেশটির সফল উদ্যোক্তাদের একজন পুস্পা বানসোদে। তিনি বলেন, আমি আমার পরিবারের প্রথম উদ্যোক্তা। ক্ষুদ্র ঋণ ব্যবস্থা মুদ্রা ইয়োজনা থেকে আমি ঋণ নেই। এতে সামান্য সুদ হলেও লাভ অনেক। এখন আমার নিজস্ব ফ্যাক্টরি আছে। এমন কাজ করতে পেরেছি যা আমার পরিবারের আর কেও পারেনি।

ভারতের অন্যান্য নারী উদ্যোক্তাদের জন্য পুস্পা বানসোদের কাহিনী একটি অনুপ্রেরণা। উদ্যোক্তাদের নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আমরা কোনো এক শ্রেণীর বা গুটিকয়েক মানুষের সীমিত উন্নয়নের জন্য নয়, সবার উন্নয়নের জন্য সংকল্প করেছি। সরকারের মূল মন্ত্র হচ্ছে সবার সঙ্গে, সবার বিকাশ, সবার বিশ্বাস ও সবার প্রার্থনা নিয়ে এগিয়ে যাওয়া। অগ্রগতির জন্য আমাদের দৃষ্টিভঙ্গি অন্তর্ভুক্তিমূলক, আমাদের লক্ষ্য অন্তর্ভুক্তিমূলক। এই অন্তর্ভুক্তিমূলক দর্শন আমার সরকারের প্রতিটি পরিকল্পনা ও নীতির ভিত্তি।

মুদ্রা ইয়োজনা থেকে ঋণ নেওয়া মানুষের মধ্যে আরও একজন অঞ্জনা। তিনি ২ লাখ রুপি ঋণ নিয়েছেন। অঞ্জনা জানান, আমি এখন সহজে মেশিন ও কাঁচামাল কিনতে পারি। দুইজন মানুষকে চাকরী দেওয়া মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। যদি আমার কাজ সফলতা পায় তাহলে দেশের অগ্রগতিতে তা ভূমিকা রাখবে।

ভারতের যেকোনো সাধারণ নাগরিকের জীবনে তিনটি জিনিস গুরুত্বপূর্ণ - আত্মনির্ভরশীলতা, আত্মমূল্যায়ন এবং আত্মসম্মান। মহাত্মা গান্ধী স্বনির্ভরতার পাশাপাশি সত্য, অহিংসা ও সত্যাগ্রহের পথ দেখিয়েছিলেন। এসব নীতি অবলম্বন করে ভারত একটি শক্তিশালী ও সমৃদ্ধ জাতিতে পরিণত হওয়ার লক্ষ্য অর্জনে এগিয়ে যাচ্ছে। জনস্বার্থের প্রকল্পগুলিকে সমাজের প্রান্তে জনগণের কাছে নিয়ে যাওয়ার মাধ্যমে জনগণের অংশগ্রহণের মাধ্যমে ভারতকে একটি স্বনির্ভর এবং স্বনির্ভর দেশ হিসাবে গড়ে তোলার ব্যবস্থা চলছে।

একই পন্থা অবলম্বন করছে ভারতের প্রধানমন্ত্রী দফতর কর্তৃক পরিচালিত গরীব কল্যান খাবার পরিকল্পনা। এর আওতায়, ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেসন দেওয়া হচ্ছে। যা ভারতে অভূতপূর্ব পরিবর্তন এনেছে। যা প্রকাশ পেয়েছে আন্তর্জাতিক মনিটারি ফান্ডের প্রতিবেদনে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

তাজমহল কি হিন্দুমন্দির, হিন্দুত্ববাদীদের দাবি নিয়ে বিতর্ক

জ্ঞানবাপীতে মুসলিমদের প্রবেশ বন্ধের দাবিতে মামলা

ভারতের কাছে ৫০ কোটি ডলার ঋণ চায় শ্রীলঙ্কা

কলকাতায় নার্স-পুলিশ ধস্তাধস্তি

এ সম্পর্কিত আরও পড়ুন

মন্দির ভেঙে কুতুবে মসজিদ হয়নি: পুরাতত্ত্ব বিভাগ

ভারতে জ্বালানি তেলের পর ভোজ্য তেলের দামও কমেছে

বিতর্কে এবার দিল্লির কুতুবমিনারও

এসএসসি মামলায় নতুন মোড়, সার্ভার রুম সিল