শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাণীশৈংকলে নীলগাই হত্যার বিষয়ে বিজিবি’র বক্তব্য

আপডেট : ১৩ মে ২০২২, ২০:০৮

১৩ মে কয়েকটি গণমাধ্যমে ‘বিজিবি সদস্যের উপস্থিতিতে নীলগাই হত্যা করলেন গ্রামবাসী’ শিরোনামে প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে বিজিবি সদর দফতর থেকে বক্তব্য দিয়েছে। 

বিজিবি’র জনসংযোগ বিভাগের প্রধান কর্মকর্তা শরিফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজিবি প্রকৃতি এবং বন্যপ্রাণী সংরক্ষণের ক্ষেত্রে সর্বদা অগ্রণী ভূমিকা পালন করে আসছে। নিকট অতীতে একই এলাকা থেকে প্রহারে একটি মৃতপ্রায় নীলগাই উদ্ধার এবং প্রয়োজনীয় সেবা শুশ্রুষার মাধ্যমে বাঁচিয়ে তোলার অনন্য ইতিহাস বিজিবি’র রয়েছে। কিন্তু দুঃখজনকভাবে অতি সম্প্রতি একটি ঘটনা ঘটেছে যেখানে একটি নীলগাই ভারত থেকে পালিয়ে বাংলাদেশের ঠাকুরগাঁওয়ের রাণীশৈংকলের মন্ডলপাড়ায় এলে এলাকার উত্তেজিত লোকজন প্রথমে এটিকে পিটিয়ে আহত এবং পরবর্তীতে জবাই করে। নীলগাই সংক্রান্ত খবর পেয়ে বিজিবি টহল ২ জনের উপদলে বিভক্ত হয়ে খোঁজ এবং উদ্ধার করতে গিয়েছিল ঘটনাস্থলে। তবে উত্তেজিত জনতার মুখে তারা সফল হয়নি। হয়তো বাধা দেওয়ার ক্ষেত্রে ঘটনার আকস্মিকতা এবং উদ্ভূত উত্তেজনাকর পরিস্থিতিতে বিজিবি’র ছোট দল যথাযথ উদ্যোগ নিতে পারেনি। 

আরও বলা হয়, এ ঘটনায় প্রকৃতিপ্রেমী প্রতিটি বিজিবি সদস্য সমভাবে ব্যথিত। প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণে বিজিবি’র প্রতিটি সদস্য অধিকতর সতর্কতার সঙ্গে অগ্রণী ভূমিকা পালন করার পাশাপাশি যেকোনো পরিস্থিতিতে প্রয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশ প্রশাসন এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে বদ্ধপরিকর। প্রেস বিজ্ঞপ্তি

ইত্তেফাক/এএএম