সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রাণীশৈংকলে নীলগাই হত্যার বিষয়ে বিজিবি’র বক্তব্য

আপডেট : ১৩ মে ২০২২, ২০:০৮

১৩ মে কয়েকটি গণমাধ্যমে ‘বিজিবি সদস্যের উপস্থিতিতে নীলগাই হত্যা করলেন গ্রামবাসী’ শিরোনামে প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে বিজিবি সদর দফতর থেকে বক্তব্য দিয়েছে। 

বিজিবি’র জনসংযোগ বিভাগের প্রধান কর্মকর্তা শরিফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজিবি প্রকৃতি এবং বন্যপ্রাণী সংরক্ষণের ক্ষেত্রে সর্বদা অগ্রণী ভূমিকা পালন করে আসছে। নিকট অতীতে একই এলাকা থেকে প্রহারে একটি মৃতপ্রায় নীলগাই উদ্ধার এবং প্রয়োজনীয় সেবা শুশ্রুষার মাধ্যমে বাঁচিয়ে তোলার অনন্য ইতিহাস বিজিবি’র রয়েছে। কিন্তু দুঃখজনকভাবে অতি সম্প্রতি একটি ঘটনা ঘটেছে যেখানে একটি নীলগাই ভারত থেকে পালিয়ে বাংলাদেশের ঠাকুরগাঁওয়ের রাণীশৈংকলের মন্ডলপাড়ায় এলে এলাকার উত্তেজিত লোকজন প্রথমে এটিকে পিটিয়ে আহত এবং পরবর্তীতে জবাই করে। নীলগাই সংক্রান্ত খবর পেয়ে বিজিবি টহল ২ জনের উপদলে বিভক্ত হয়ে খোঁজ এবং উদ্ধার করতে গিয়েছিল ঘটনাস্থলে। তবে উত্তেজিত জনতার মুখে তারা সফল হয়নি। হয়তো বাধা দেওয়ার ক্ষেত্রে ঘটনার আকস্মিকতা এবং উদ্ভূত উত্তেজনাকর পরিস্থিতিতে বিজিবি’র ছোট দল যথাযথ উদ্যোগ নিতে পারেনি। 

আরও বলা হয়, এ ঘটনায় প্রকৃতিপ্রেমী প্রতিটি বিজিবি সদস্য সমভাবে ব্যথিত। প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণে বিজিবি’র প্রতিটি সদস্য অধিকতর সতর্কতার সঙ্গে অগ্রণী ভূমিকা পালন করার পাশাপাশি যেকোনো পরিস্থিতিতে প্রয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশ প্রশাসন এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে বদ্ধপরিকর। প্রেস বিজ্ঞপ্তি

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

‘আইনের কঠোর প্রয়োগে তামাকপণ্য নিয়ন্ত্রণে আনা হবে’

অঞ্চলভিত্তিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর

গবেষণা

‘কম ক্ষতিগ্রস্ত মুদ্রার তালিকায় বিশ্বে ২য় স্থানে বাংলাদেশের টাকা’

হাজী সেলিমের জামিন নামঞ্জুর

এ সম্পর্কিত আরও পড়ুন

‘কৃষি-খাদ্য সুরক্ষা চর্চাগুলো অন্যান্য দেশের সঙ্গে ভাগ করে নিতে প্রস্তুত বাংলাদেশ’

নির্যাতনের শিকার সেই তরুণীকে ফেরত পাঠালো ভারত

বিশেষ সংবাদ

প্রতিরোধে সচেতনতার পরামর্শ বিশেষজ্ঞদের

বিশেষ সংবাদ

মোটরসাইকেল চালাতে নিরুৎসাহিত করছে বিআরটিএ