বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চীনকে মোকাবিলায় আসিয়ানকে ১৫ কোটি ডলার দিলো যুক্তরাষ্ট্র

আপডেট : ১৪ মে ২০২২, ০০:১৭

ওয়াশিংটনে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনসের (আসিয়ান) শীর্ষ সম্মেলন শুরু হয়েছে বৃহস্পতিবার। দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতাদের সঙ্গে এতে যোগ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। অঞ্চলটির অবকাঠামো, নিরাপত্তা ও করোনা মোকাবিলায় ১৫ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। দক্ষিণ-পূর্ব এশিয়ায় চীনের প্রভাব কমাতে ওয়াশিংটনের এই উদ্যোগ।

মার্কিন এ আর্থিক সহায়তার ৪ কোটি ডলার কার্বন নিঃসরণ কমাতে, ৬ কোটি ডলার সামুদ্রিক নিরাপত্তায়, স্বাস্থ্য খাতে ১ কোটি ৫০ লাখ ডলার ব্যয় করা হবে। দেশগুলোতে ডিজিটাল অর্থনীতি ও কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য আইনি কাঠামোর বিকাশে বাকি অর্থ ব্যয় করা হবে। উল্লেখ্য, গত বছরের নভেম্বরে আসিয়ানকে এক দশমিক পাঁচ বিলিয়ন ডলারের উন্নয়ন সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেয় চীন।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলটিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে বাইডেন প্রশাসন। এ অঞ্চলটিতে ক্রমেই আধিপত্য বাড়ছে চীনের, যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে মার্কিন প্রশাসন। মার্কিন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, ‘আমরা দেশগুলোকে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যে কোনো একটি বেছে নিতে বলছি না। তবে এটা স্পষ্ট যে, আমরা একটি শক্তিশালী সম্পর্ক চাই।’ ১০টি দেশ নিয়ে আসিয়ানের শীর্ষ সম্মেলন শুক্রবারই শেষ হওয়ার কথা। 

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

চলতি বছরের শেষ নাগাদ ক্রিমিয়া পুনর্দখল করবে কিয়েভ

তেল বিক্রিতে সর্বোচ্চ রেকর্ড গড়লো রাশিয়া 

বেলুচিস্তানে নারীদের গুমের ঘটনায় অ্যামস্টারডামে বিক্ষোভ

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীই অর্থমন্ত্রীর দায়িত্ব পেলেন

এ সম্পর্কিত আরও পড়ুন

ট্রাম্প আমলের বিতর্কিত নীতি এখনও চলছে

আরব আমিরাতসহ আরও তিন দেশে মাঙ্কিপক্স শনাক্ত

ভারতের কাছে ৫০ কোটি ডলার ঋণ চায় শ্রীলঙ্কা

আমিরাতের সঙ্গে চুক্তি করছে তালেবান