বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনকে অস্ত্র সহায়তা দিয়ে যেতে প্রস্তুত জি-৭

আপডেট : ১৪ মে ২০২২, ২১:২০

রাশিয়ার হামলা মোকাবিলায় ইউক্রেনকে অস্ত্র সহায়তা প্রদান চালিয়ে যেতে প্রস্তুত উন্নত দেশগুলোর জোট জি-৭। জার্মানিতে অনুষ্ঠিত সদস্য জোটের দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়। 

জোটের সদস্যরাষ্ট্র জার্মানি, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ক্যানাডা, ফ্রান্স, ইটালি, জাপান এবং ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকরা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে এক বিবৃতিতে বলা হয়, ‘‘আমরা ইউক্রেনকে দেওয়া আমাদের সামরিক ও প্রতিরক্ষা সহায়তা যতক্ষণ প্রয়োজন চালিয়ে যাব।''  চলতি বছরের বৈঠকে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন এবং মোলদোভার পররাষ্ট্রমন্ত্রীরাও উপস্থিত ছিলেন। 

বৈঠকের বিষয়ে এক টুইট বার্তায় জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেন, ‘‘স্নায়ু যুদ্ধের পর জি-৭ এর সদস্য রাষ্ট্রগুলো এতো বড় চ্যালেঞ্জের মুখে পড়েনি।আর আগে কখনো আমরা এমনভাবে একতাবদ্ধও হইনি।’’

ইউক্রেনে রাশিয়ার হামলার কারনে উন্নত দেশগুলোর এ জোটের চলতি বছরের বৈঠকটি ছিল অত্যন্ত গুরুত্বপূর্ন। আর স্বাভাবিকভাবেই আলোচনার কেদ্রবিন্দুতে ছিল ইউক্রেন যুদ্ধ।

বৈঠকে জোটের কূটনীতিকরা রাশিয়াকে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে বাকি বিশ্ব থেকে আলাদা করে দেওয়ার প্রতিজ্ঞা করেন। 

এর মধ্যে রয়েছে রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ করে দেওয়া বা ধীরে ধীরে কমিয়ে আনা। এ বিষয়ে অবশ্য ইইরোপের দেশগুলোর আগামী সপ্তাহে চুক্তিতে পৌঁছার কথা রয়েছে। তবে রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানি বন্ধ করার বিষয়ে দ্বিমত রয়েছে ইউরোপের দেশ হাঙ্গেরির।

বৈঠকে সদস্যরাষ্ট্রগুলো যুদ্ধের কারণে বিশ্ব্যাপী সৃষ্ট হওয়া খাদ্য সংকট মোকাবিলায়ও একসাথে কাজ করার প্রত্যয় ব্যাক্ত করে। 

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

দক্ষিণ ইউক্রেনে রাশিয়ার পাসপোর্ট বিলির নির্দেশ

ইউক্রেনে রাশিয়ার বিধ্বস্ত ট্যাংক নিয়ে প্রদর্শনী

চলতি বছরের শেষ নাগাদ ক্রিমিয়া পুনর্দখল করবে কিয়েভ

তেল বিক্রিতে সর্বোচ্চ রেকর্ড গড়লো রাশিয়া 

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনে অস্ত্র পাঠানো নিয়ে জার্মানি-পোল্যান্ড দ্বন্দ্ব

ইউরোর বিপরীতে রুবলের মান ৭ বছরে সর্বোচ্চ, ডলারে রেকর্ড

মারিউপোলে ২০০ দেহ উদ্ধার

বন্ধু পুতিনের সমালোচনায় দুতের্তে