বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফিলিস্তিনি সাংবাদিক হত্যার নিন্দা জাতিসংঘের

আপডেট : ১৫ মে ২০২২, ১২:৩৬

প্রখ্যাত ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। গত ১১ মে জর্দান নদীর পশ্চিম তীরের জেনিন শহরে ইহুদিবাদী ইসরায়েলি সেনাদের গুলিতে কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সাংবাদিক আবু আকলেহ নিহত হন।

নিহত হওয়ার সময় প্রেস ভেস্ট পরে জেনিন শরণার্থী শিবিরে ইসরাইলি সেনাদের দমন অভিযানের খবর দিয়ে যাচ্ছিলেন শিরিন। হত্যাকাণ্ডের সময় ফিলিস্তিনিদের লক্ষ্য করে মুহুর্মুহু গুলিবর্ষণ করে যাচ্ছিল দখলদার সেনারা।

শুক্রবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সবগুলো সদস্যদেশ সর্বসম্মতভাবে শিরিনের পরিবারের প্রতি তাদের ‘গভীরতম’ শোক ও সমবেদনা জানায়।এসব দেশ শিরিনের হত্যাকাণ্ডের দ্রুত, স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্তের আহ্বান জানায়।

সেইসঙ্গে হত্যাকারীদের বিচারের আওতায় আনারও আহ্বান জানায় নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো। 

তবে বিবৃতিতে ফিলিস্তিনি এই নারী সাংবাদিককে হত্যা করার জন্য ইহুদিবাদী ইসরায়েলকে দায়ী করা হয়নি। বিবৃতিতে যেকোনো যুদ্ধ বা সংঘাতের সময় ‘সাংবাদিকদেরকে বেসামরিক নাগরিকদের মতো’ সুরক্ষা দেয়ার আহ্বান জানানো হয়।

তবে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলো শুক্রবার শিরিনের শবযাত্রায় ইসরায়েলি পুলিশ বাহিনীর হামলা সম্পর্কেও কোনো মন্তব্য করেনি। ওই হামলায় শিরিনের কফিন বহনকারীদের এলোপাথারি পেটায় ইসরাইলি বাহিনী এবং এক পর্যায়ে কফিনটি মাটিতে পড়ে যাওয়ার উপক্রম হয়।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

চলতি বছরের শেষ নাগাদ ক্রিমিয়া পুনর্দখল করবে কিয়েভ

তেল বিক্রিতে সর্বোচ্চ রেকর্ড গড়লো রাশিয়া 

বেলুচিস্তানে নারীদের গুমের ঘটনায় অ্যামস্টারডামে বিক্ষোভ

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীই অর্থমন্ত্রীর দায়িত্ব পেলেন

এ সম্পর্কিত আরও পড়ুন

ট্রাম্প আমলের বিতর্কিত নীতি এখনও চলছে

আরব আমিরাতসহ আরও তিন দেশে মাঙ্কিপক্স শনাক্ত

ভারতের কাছে ৫০ কোটি ডলার ঋণ চায় শ্রীলঙ্কা

আমিরাতের সঙ্গে চুক্তি করছে তালেবান