শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জিনজিয়াংয়ে ২০ উইঘুর শিক্ষককে গ্রেফতার

আপডেট : ১৫ মে ২০২২, ১৬:৪৩

চীনের জিনজিয়াং প্রদেশের এক বিশ্ববিদ্যালয় থেকে ২০ জন উইঘুর শিক্ষককে গ্রেফতার করা হয়েছে। এক মিডিয়া রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে। 

ঘুলজা শহরের এক সূত্রের বরাত দিয়ে রেডিও ফ্রি এশিয়ার (আরএফএ) রিপোর্টে বলা হয়েছে, ২০ জন উইঘুর শিক্ষকদের মধ্যে মার্কসবাদ ইনস্টিটিউটের চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) সেক্রেটারিও আছেন। 

মার্কসবাদ ইনস্টিটিউটের আবদুল্লাহ ইসমাইলসহ মোট ছয়জন শিক্ষাবিদকে আটকে রাখা হয়েছে। আবদুল্লাহ ইসমাইলকে ২০১৮ সালে অপহরণ করা হয় এবং "দ্বিমুখী" হওয়ার অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল।

ডাচ ইস্ট তুর্কিস্তান উইঘুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান পারহাত কাদির যিনি আবদুল্লাহ ইসমাইলের সাবেক হাই স্কুল সহপাঠী বলেন, উচ্চ বিদ্যালয়ে ইসমাইলকে ভালো লাগত।  

কাদির আরএফএকে বলেন, 'আবদুল্লাহ আমার প্রথম থেকে ১০তম গ্রেড শ্রেণি পর্যন্ত সহপাঠী ছিল। তিনি সৎ এবং পরিশ্রমী ছিলেন। আবদুল্লাহ ইসমেইল ঘুলজার সুইডংয়ে ১৯৬২ সালে জন্মগ্রহণ করেছেন। ১৯৮১ সালে তিনি ইলি পেডাগজিকাল ইউনিভার্সিটির সাহিত্য বিভাগে ভর্তি হন।

ইসমাইল ইলি গেজেটসহ বেশ কয়েকটি সংবাদপত্র ও ম্যাগাজিনে মার্কসবাদী তত্ত্বের ওপর গবেষণামূলক প্রবন্ধ প্রকাশ করেছিলেন।

আরএফএর মতে, ২০১৭ সালে চীন যখন উইঘুরদের বিরুদ্ধে দমন-পীড়ন বাড়ায় তখন ইসমাইলকে সন্দেহজনক ব্যক্তির তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

ইত্তেফাক/এসআর