বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ধান-চালের মানে কোনো অনিয়ম সহ্য করা হবে না: খাদ্যমন্ত্রী

আপডেট : ১৬ মে ২০২২, ১৯:১৫

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ধান ও চালের মানে কোনো অনিয়ম সহ্য করা হবে না। নির্দিষ্ট তাপমাত্রাসহ সব নিয়ম মেনেই ধান ও চাল সংগ্রহ  করতে হবে। কোনোক্রমেই গুদামে খারাপ, ভাঙা কিংবা বিবর্ণ চাল যেন না ঢোকে, সে ব্যাপারে খাদ্য বিভাগের কর্মকর্তাদের সজাগ দৃষ্টি রাখতে হবে। 

সোমবার (১৬ মে) সকাল সাড়ে ১১টায় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার খাদ্য গুদাম পরিদর্শন শেষে খাদ্যমন্ত্রী বলেন, বোরো প্রকিউরমেন্ট চলছে। হাওরে অনেক জমিতে ধানের চাষ হলেও আগাম বন্যায় ফসলের কিছুটা ক্ষতি হয়েছে। হাওরের ধান-চালের একটা বড় অংশ সরকার প্রকিউর করে, আমাদের সবাইকে প্রকিউরমেন্ট সফল করতে হবে।

তিনি আরও বলেন, সরকার বিভিন্নভাবে ভর্তুকি দিয়ে কৃষকদের সাহয্য করে এবং তাদের কাছ থেকে ঘোষণা দিয়ে দাম নির্ধারণ করে ধান কেনে। কৃষকরা যাতে বাজারে অন্যের কাছে ধান বিক্রি করে না ঠকে, তাই এমনটি করা হয়। এবার ধানের যে দাম নির্ধারণ করা হয়েছে, তা আর বাড়ানো হবে না।

মন্ত্রী বলেন, গত এক বছর থেকে আমরা বিদেশ থেকে কোনো চাল আমদানি করিনি। আমাদের কৃষকদের উৎপাদিত ধান দিয়েই চালের চাহিদা মিটছে। সুনামগঞ্জে সম্প্রতি বোরো ফসলের কিছু ক্ষয়-ক্ষতি হলেও চাষাবাদ হয়েছে অনেক বেশি। এ থেকে আমাদের ধান-চালের শক্তিশালী একটি মজুদ গড়ে উঠবে। দেশে কোনোভাবেই খাদ্য সংকট তৈরি হবে না।

এসময় উপস্থিত ছিলেন সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. নাজমানারা খানুম, খাদ্য অধিদপ্তরের পরিচালক (সংগ্রহ) মো. রায়হানুল কবীর, পরিচালক (চলাচল, সংরক্ষণ ও সাইলো) মো. জামাল হোসেন, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক সিলেট মো. মাইন উদ্দিন, জেলা খাদ্য নিয়ন্ত্রক নকিব সাদ মো. সাইফুল ইসলাম উপজেলা পরিষদের চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল এবং উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান কবীর, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন খাঁ, সাধারণ সম্পাদক অমল কান্তি কর।

প্রসঙ্গত, সকালে মন্ত্রী সুনামগঞ্জের মল্লিকপুর খাদ্য গুদাম পরিদর্শন করেন এবং বোরো প্রকিউরমেন্ট সফল করতে প্রয়োজনীয় নির্দেশনা দেন। এসময় মন্ত্রী খাদ্য গুদাম প্রাঙ্গণে একটি ফলদ চারা গাছ রোপণ করেন।

ইত্তেফাক/এএইচ