রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এবার রাশিয়ার হুঁশিয়ারিকে 'পাত্তা' দিচ্ছে না সুইডেনও

আপডেট : ১৬ মে ২০২২, ২০:০১

ফিনল্যান্ডের পর এবার সুইডেনও পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করবে বলে জানিয়েছে। সুইডেনের সরকার বলেছে, তারা ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করার আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিয়েছে। সোমবার (১৬ মে) আল জাজিরার লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

সুইডেনের পার্লামেন্টে নিরাপত্তা নীতিতে বিতর্কের পর সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন বলেন, 'ন্যাটোতে যোগদানের জন্য পার্লামেন্টে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সুইডেন এবং সুইডিশ জনগণের জন্য সবচেয়ে ভালো বিষয় হচ্ছে ন্যাটোতে যোগ দেওয়া।' 

এর আগে গতকাল রবিবার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো নিশ্চিত করেছেন, তার দেশ ন্যাটো সামরিক জোটের সদস্যপদ পাওয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করবে।  

প্রধানমন্ত্রী সানা মারিন বলেছেন, তিনি আশা করছেন ফিনিশ পার্লামেন্ট আগামী কয়েক দিনের মধ্যে ন্যাটোতে যোগদানের আবেদনের সিদ্ধান্ত নিশ্চিত করবে এবং তিনি আশা করেন এটি একটি শক্তিশালী ম্যান্ডেটের ভিত্তিতে হবে। 

এদিকে রাশিয়া হুমকি দিয়ে আসছে ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ড যোগ দিলে  এর জবাব দেওয়া হবে। গতকাল দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ন্যাটোতে দেশ দুইটির যোগদান দেওয়া হবে ভুল।

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া, আশঙ্কা জার্মানির

ইউক্রেনকে এক বিলিয়ন ইউরো দেবে নরওয়ে

ক্ষেপণাস্ত্র হামলায় ২১ জনের মৃত্যু, রাশিয়ার বিরুদ্ধে রাষ্ট্রীয় ‘সন্ত্রাসের’ অভিযোগ জেলেনস্কির

ইউক্রেনের জন্য আরও ক্ষেপণাস্ত্র-গোলাবারুদ দেওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

এ সম্পর্কিত আরও পড়ুন

ওডেসা হামলায় পুতিনকে অবশ্যই জবাবদিহি করতে হবে: জার্মানি

পুতিনকে যে বার্তা দিলেন মোদি

ইউক্রেনের বৃহৎ তেল শোধনাগার দখলের দাবি রাশিয়ার

যা নিয়ে রাশিয়ার ভেতরে অসন্তোষ