রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৩০ বছর পর রাশিয়া ছাড়ছে ম্যাকডোনাল্ড’স

আপডেট : ১৭ মে ২০২২, ০৬:২৯

৩০ বছরের বেশি সময় ধরে ব্যবসা করার পর রাশিয়ায় নিজেদের রেস্তোরাঁ বিক্রির প্রক্রিয়া শুরু করেছে বিশ্বের বৃহত্তম ফাস্টফুড চেইন ম্যাকডোনাল্ড’স। ইউক্রেনে রুশ হামলার পর মার্চেই কোম্পানিটি রাশিয়ায় তাদের ৮৪৭টি রেস্তোরাঁ বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল। এসব রেস্তোরাঁ বন্ধ হওয়ার কারণে প্রতি মাসে ৫০ মিলিয়ন ডলার লোকসান দিতে হয়েছে কোম্পানিটিকে।

মস্কোর মধ্যাঞ্চলে পুশকিন স্কয়ারের শাখাসহ রাশিয়ায় ম্যাকডোনাল্ড’সের সব সম্পত্তি বিক্রি করে দেওয়া রাশিয়া থেকে পশ্চিমা ব্র্যান্ডের ব্যবসা গুটিয়ে নেওয়ার অন্যতম ঘটনা। একসময় মার্কিন পুঁজিবাদের প্রতীক হিসেবে পতনশীল সোভিয়েত ইউনিয়নে ব্যাপক জনপ্রিয়তা পায় ব্র্যান্ডটি। ১৯৯০ সালে রাশিয়ায় প্রথম রেস্তোরাঁ চালু করেছিল ম্যাকডোনাল্ড’স। ঐ সময় উদ্বোধনের দিন ৫ হাজারের বেশি মানুষ উপস্থিত ছিলেন।

ম্যাকডোনাল্ড’স জানিয়েছে, তারা স্থানীয় ক্রেতার কাছে সব রেস্তোরাঁ বিক্রি করতে চাইছে। কিন্তু তারা বলছে তাদের ট্রেডমার্কের ব্যবহার অব্যাহত থাকবে। এক বিবৃতিতে কোম্পানিটি জানায়, ইউক্রেন যুদ্ধের কারণে যে মানবিক সংকট তৈরি হয়েছে এবং কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য অনিশ্চিত পরিস্থিতির কারণে ম্যাকডোনাল্ড’স সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ায় বাণিজ্যের মালিকানা ধরে রাখা যৌক্তিক নয়।

ম্যাকডোনাল্ড’স ছাড়াও বেশ কয়েকটি পশ্চিমা কোম্পানি রাশিয়ায় তাদের সম্পদ বিক্রি অথবা স্থানীয় ব্যবস্থাপকদের কাছে হস্তান্তর করার সিদ্ধান্ত নিয়েছে। বিশেষ করে ইউক্রেন যুদ্ধের পর রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব এবং বিদেশি মালিকানাধীন সম্পদ বাজেয়াপ্তে ক্রেমলিনের হুমকির কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিগুলো।

ম্যাকডোনাল্ড’স জানিয়েছে, রাশিয়ায় তাদের লেনদেন বন্ধ হওয়ার আগে এবং সম্ভাব্য ক্রেতাদের সঙ্গে ভবিষ্যৎ চাকরি নিশ্চিত করার আগ পর্যন্ত তাদের ৬২ হাজার কর্মীকে মজুরি দেওয়া অব্যাহত থাকবে। সূত্র: রয়টার্স

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

রাশিয়া ও বেলারুশকে একত্রীকরণের দিকে ঠেলে দিচ্ছে পশ্চিমারা: পুতিন

গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে রাশিয়া, আশঙ্কা জার্মানির

পুতিনকে যে বার্তা দিলেন মোদি

ইউক্রেনের বৃহৎ তেল শোধনাগার দখলের দাবি রাশিয়ার

এ সম্পর্কিত আরও পড়ুন

যা নিয়ে রাশিয়ার ভেতরে অসন্তোষ

পুতিন যোগ দিলেও জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিবে কানাডা

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের জয় খুবই গুরুত্বপূর্ণ: বাইডেন

ফিনল্যান্ড-সুইডেনে ন্যাটো সেনা পাঠালে কঠোর জবাব: পুতিন