শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৬ বছর পর সানা বিমানবন্দর থেকে উড়লো বাণিজ্যিক ফ্লাইট

আপডেট : ১৭ মে ২০২২, ১৭:৪২

ইয়েমেনের রাজধানী সানার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানের একটি বেসামরিক ফ্লাইট যাত্রী নিয়ে জর্ডানে গেছে। ইয়েমেনে সৌদি আরবের সামরিক আগ্রাসন শুরুর পর এই প্রথম সানা বিমানবন্দর থেকে এ ধরনের ফ্লাইট উড়লো। এ প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সানা বিমানবন্দর থেকে বিমানের ফ্লাইট ওড়ার মধ্যদিয়ে এই‌ আশা জোরালো হচ্ছে যে, রমজানের মাসের শুরুর দিকে জাতিসংঘের মধ্যস্থতায় যে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে তা দীর্ঘস্থায়ী হবে এবং এর ফলে ইয়েমেনের জনগণের জীবনমানে উন্নতি আসবে।

সোমবার (১৬ মে) স্থানীয় সময় সকাল ৯টার পরপরই সানা বিমানবন্দর থেকে ইয়েমেন এয়ারলাইন্সের একটি বিমান ১২৬ জন যাত্রী নিয়ে জর্ডানের রাজধানী আম্মানের উদ্দেশ্যে রওয়ানা দেয়। যাত্রীদের মধ্যে বেশ কয়েকজন গুরুতর রোগী রয়েছেন যারা বহুদিন ধরে বিদেশে উন্নত চিকিৎসার নেয়ার জন্য অপেক্ষা করছিলেন। 

লুতফিয়া নামে এক রোগী বলেন, “সানা বিমাবন্দর উন্মুক্ত হওয়ার ফলে আমি খুবই খুশি। আজ একটি উৎসবের দিন। আশা করি, সানা বিমানবন্দর খোলাই থাকবে ইসমাইল আল-ওয়াজান নামে আরেক যাত্রী জানান, বিদেশে চিকিৎসা নেয়ার ক্ষেত্রে বিমানের এই ফ্লাইটের জন্য তিনি তিন বছর ধরে অপেক্ষা করেছেন। শেষ পর্যন্ত সেই অপেক্ষার অবসান হলো এবং সানা বিমানবন্দর উন্মুক্ত হলো। এজন্য তিনি আল্লাহর শুকরিয়া আদায় করেন।

সানা থেকে উড্ডয়নের তিন ঘণ্টা পর বিমানটি আম্মানে অবতরণ করে। ইয়েমেন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত হ্যান্স গ্রুন্ডবার্গ সোমবারের এ ফ্লাইটকে গুরুত্বপূর্ণ ও দীর্ঘ প্রতিক্ষীত পদক্ষেপ বলে উল্লেখ করেন।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

মোহাম্মদ বিন সালমান: ‘ভিলেন’ থেকে বিশ্বনেতা

কেন ‘নতজানু’ হলেন এরদোয়ান, সৌদি যুবরাজের ঘনিষ্ঠ হতে উদগ্রীব

সম্পর্ক ঘনিষ্ঠ করতে যেভাবে সৌদি যুবরাজকে স্বাগত জানাচ্ছে তুরস্ক

ঈদুল আজহার সম্ভাব্য তারিখ জানালো আমিরাত

এ সম্পর্কিত আরও পড়ুন

মিশর সফরে সৌদি যুবরাজ

ভয়াবহ বন্যা উত্তর-পূর্ব ভারতে, আসামে মৃত ৭১

খাদের কিনার থেকে শ্রীলঙ্কাকে টেনে তুলতে ‘উদ্ধার প্রকল্প'

ভারতে ১৬ বছরেই বিয়ে করতে পারবে মুসলিম মেয়েরা