শনিবার, ২৫ জুন ২০২২, ১০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভারতে পি কের ১৫২ কোটি টাকার সম্পত্তির সন্ধান

আপডেট : ১৮ মে ২০২২, ০৭:০০

এনআরবি গ্লোবাল ব্যাংক জালিয়াতির ঘটনায় ভারতের পশ্চিমবঙ্গে প্রশান্ত কুমার হালদার ওরফে পি কের ১৫২ কোটি টাকার সম্পত্তির সন্ধান পেয়েছে ইডি।

প্রাথমিক তদন্ত এবং জেরার পর এই সম্পত্তি এবং বিভিন্ন জায়গায় আর্থিক বিনিয়োগ এক হাজার কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে। বাকি সম্পত্তির সন্ধান থাকতে পারে পি কের বান্ধবী আমানা সুলতানা ওরফে শর্মি হালদারের কাছে। সেই সূত্রের খোঁজ পেতে গতকাল মঙ্গলবার কলকাতার ব্যাংকশাল আদালতের এক নম্বর বিশেষ সিবিআই আদালতে বিচারক শেখ মাসুক হোসেন খানের এজলাসে আটক ৬ জনকে হাজির করা হয়।

বিচারক পি কের বান্ধবী আমানা সুলতানা ওরফে শর্মি হালদারকে ১০ দিন জেল হেফাজতে রেখে সেখানেই জেরা করার অনুমতি দিয়েছে। পি কেসহ বাকিদের ইডি হেফাজতে ১০ দিন জেরা চলবে। এ সময় সরকারি চিকিৎসকরা তাদের স্বাস্থ্য পরীক্ষা করবেন। আগামী ২৭ মে তাদের ফের আদালতে হাজির করা হবে। তাদের বিরুদ্ধে ভারতীয় ফৌজদারি আইনে আর্থিক দুর্নীতির মামলা করা হয়েছে।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে গত শনিবার প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে, তার ভাই গণেশ হালদার, বাংলাদেশের নাগরিক স্বপন মৈত্র ও উত্তম মৈত্র, ইমাম হোসেন এবং ভারতীয় নাগরিক আমানা সুলতানা ওরফে শর্মি হালদারকে গ্রেফতার করা হয়। সেদিন পি কেসহ চারজনকে ৪ দিনের ইডি হেফাজত এবং শর্মি হালদারকে ৪ দিনের জেল হেফাজতে পাঠানো হয়েছিল।

ইডির আইনজীবী অরিজিৎ চক্রবর্তী বলেন, ‘ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে আটকদের ১৫২ কোটি টাকার সম্পত্তির হদিশ পাওয়া গেছে। আরও সম্পত্তি এবং আর্থিক বিনিয়োগের হদিশ পেতেই আরও ১০ দিন ইডি হেফাজত ও জেল হেফাজতের আবেদন করা হয়। আদালত সেই আবেদন মঞ্জুর করেছেন। তিনি জানিয়েছেন, প্রশান্ত কুমারের সহযোগীদের কাছ থেকে একাধিক দেশের নাগরিকত্বের পরিচয়পত্র, আধার কার্ড, ভোটার কার্ড, বেশ কিছু বৈদ্যুতিক সামগ্রী উদ্ধার হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, পি কে এবং তার সঙ্গীদের বেআইনি অর্থের জাল ভারতের কোথায় কোথায় ছড়িয়েছে, তা জানতে পি কের বান্ধবী আমানা সুলতানা ওরফে শর্মি হালদারকে জেরা জরুরি। তাকে জিজ্ঞাসাবাদে আরও চমকপ্রদ অনেক তথ্য বের হয়ে আসতে পারে।

ইত্তেফাক/ইউবি

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রধানমন্ত্রীকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন মোদি 

বিশেষ সংবাদ

পদ্মা সেতু উদ্বোধন ঘিরে সুসজ্জিত ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে

ত্রিপুরার মুখ্যমন্ত্রীকে আম উপহার দিলেন শেখ হাসিনা

৬ থেকে ১৪ জুলাই বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল বন্ধ

এ সম্পর্কিত আরও পড়ুন

বাংলাদেশ-ভারত ৭ম জেসিসি বৈঠক আজ

শতবর্ষে পা দিলেন মোদির মা হীরাবেন, পররাষ্ট্রমন্ত্রী মোমেনের শুভেচ্ছা

বিশেষ সংবাদ

সুইস ব্যাংকে বাংলাদেশিদের জমানো অর্থ বেড়েছে

বিশেষ সংবাদ

করোনা সংক্রমণে আবারও ঊর্ধ্বগতি