শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জুনেই চীন-পাকিস্তান সীমান্তে এস-৪০০ মোতায়েন করছে ভারত: পেন্টাগন

আপডেট : ১৯ মে ২০২২, ১১:৩০

রাশিয়ার এস-৪০০ সবচেয়ে আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা। এতে ভূমি থেকে আকাশে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়ে প্রতিপক্ষকে ধ্বংস করা হয়। আগামী জুন মাসে এই প্রতিরক্ষাব্যবস্থা চীন ও পাকিস্তান সীমান্তে মোতায়েন করতে যাচ্ছে ভারত বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়,  এস-৪০০ নিয়ে মার্কিন সিনেট আর্মড সার্ভিস কমিটির সদস্যদের সামনে বিবৃতি দেন ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সির ডিরেক্টর লেফটেন্যান্ট জেনারেল স্কট ব্যারিয়ার। কমিটির সদস্যদের তিনি জানান, রাশিয়া গত বছরের ডিসেম্বর মাস থেকে ভারতে এস-৪০০ পাঠানো শুরু করেছে। আগামী জুন মাসের মধ্যে চীন ও পাকিস্তান সীমান্তে আধুনিক এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন করতে যাচ্ছে ভারতীয় সেনাবাহিনী।

ইতোমধ্যে পাঞ্জাবে এস-৪০০ মোতায়েন করেছেন ভারতের সেনারা। এবার চলতি মাসের মধ্যেই দ্বিতীয় এস-৪০০ ভারতে পৌঁছে যাওয়ার কথা রয়েছে। ২০২৩ সালের মধ্যেই চুক্তি মোতাবেক অত্যাধুনিক পাঁচটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা দেশটির সেনাদের হাতে চলে আসবে।

এদিকে, রাশিয়ায় তৈরি এস-৪০০ নিয়ে শুরু থেকে আপত্তি জানিয়ে এসেছে যুক্তরাষ্ট্র। অর্থনৈতিক নিষেধাজ্ঞার হুমকিও দিয়ে রেখেছে দেশটি। এর জবাবে নয়াদিল্লি জানিয়ে দিয়েছে, রাশিয়া থেকে ওই প্রতিরক্ষাব্যবস্থা কেনা হবেই। এও জানিয়ে দিয়েছে, দেশের নিরাপত্তার ক্ষেত্রে কোনো তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মানবে না ভারত।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনকে আরও ৪৫ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের কাছে ৪৩০ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি ইরানের

গর্ভপাতের অধিকার বাতিল করলেন যুক্তরাষ্ট্রের উচ্চ আদালত

গুজরাট দাঙ্গা থেকে সুপ্রিম কোর্টে মোদির দায়মুক্তি

এ সম্পর্কিত আরও পড়ুন

ভারতে ৪ মাসের মধ্যে সর্বোচ্চ করোনা শনাক্ত

২ হাজার ইউক্রেনীয় সেনাকে অবরুদ্ধের দাবি রাশিয়ার 

কেন আবু ধাবি যাচ্ছেন মোদি 

রাশিয়ায় কার্গো বিমান দুর্ঘটনায় নিহত ৩