সোমবার, ২৭ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আবদুল গাফফার চৌধুরীর মৃত্যু এক কিংবদন্তির প্রয়াণ : তথ্যমন্ত্রী

আপডেট : ১৯ মে ২০২২, ১৭:৩৮

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি' চিরঞ্জীব গানের গীতিকার ভাষাসৈনিক, বরেণ্য সাংবাদিক সাহিত্যিক আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখপ্রকাশ করে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, তার মৃত্যু এক কিংবদন্তির বেদনাবিধুর প্রয়াণ।

কান চলচ্চিত্র উৎসবে বঙ্গবন্ধু বায়োপিক ‘মুজিব : একটি জাতির রূপকার' চলচ্চিত্রের ট্রেলার উদ্বোধন করতে ফ্রান্সে অবস্থানরত ড. হাছান তার শোকবার্তায় বলেন, 'ভাষাসৈনিক, সাংবাদিক, গীতিকার, কলামিস্ট, সাহিত্যিক ও রাষ্ট্রচিন্তাবিদ আবদুল গাফফার চৌধুরীর মৃত্যু বাংলাদেশ ও বাঙালির জন্য অত্যন্ত বেদনার।' 

'মুক্তিযুদ্ধকালে মুজিবনগর সরকার নিবন্ধিত স্বাধীন বাংলাদেশের প্রথম পত্রিকা 'সাপ্তাহিক জয় বাংলা'র প্রতিষ্ঠাতা ও সম্পাদক আবদুল গাফফার চৌধুরী আজীবন তার সুচিন্তিত লেখনী দিয়ে দেশের প্রধান গণমাধ্যমগুলো তথা দেশের মানুষের মননকে সমৃদ্ধ করে গেছেন' বলেন হাছান মাহমুদ। 

'বঙ্গবন্ধুর সঙ্গে আবদুল গাফফার চৌধুরীর নিবিড় সম্পর্ক ছিল, ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর সঙ্গে তিনি আলজিয়ার্সে ৭২ জাতি জোট নিরপেক্ষ সম্মেলনে যান' উল্লেখ করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী। তিনি বলেন, বিশ্বাঙ্গনেও অত্যন্ত সম্মানীয় আবদুল গাফফার চৌধুরী ১৯৬৩ সালে ইউনেস্কো পুরস্কার এবং দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পদকের পাশাপাশি একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ দেশ-বিদেশে বহু সম্মাননায় ভূষিত হয়েছেন।

 

ইত্তেফাক/ইউবি 

এ সম্পর্কিত আরও পড়ুন

দুর্যোগে আওয়ামী লীগই মানুষের পাশে থাকে: তথ্যমন্ত্রী

খাদ্যনিরাপত্তা নিশ্চিতে কৃষিজমি রক্ষা করুন: তথ্যমন্ত্রী

সুষ্ঠু নির্বাচন করায় কমিশনকে তথ্যমন্ত্রীর ধন্যবাদ

সাংবাদিকদের জন্য নতুন আইন হচ্ছে না: তথ্যমন্ত্রী 

এ সম্পর্কিত আরও পড়ুন

‘বন্ধ হচ্ছে আরো কিছু অনলাইন নিউজ পোর্টাল’

অনলাইন ও সংবাদপোর্টাল টক শো প্রচার করতে পারে না: তথ্যমন্ত্রী

সীতাকুণ্ডে আগুন ও বিস্ফোরণে হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক

রাজনীতি করি বলে দুই-তিনবার বিয়ে ভেঙেছে: তথ্যমন্ত্রী