শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

খুলনায় বিনষ্ট করা হলো ১ কোটি টাকার জেলি পুশ করা চিংড়ি 

আপডেট : ২০ মে ২০২২, ১৩:১১

গত দুই দিনের ব্যবধানে খুলনার খানজাহান আলী সেতুর (রূপসা ব্রিজ) টোল প্লাজা থেকে দুই ট্রাক জেলি পুশকৃত ৭ হাজার ৮০০ কেজি চিংড়ি জব্দ করে বিনষ্ট করেছে বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টার অ্যাসোসিয়েশন, মৎস্য অধিদপ্তর ও কোস্টগার্ডের যৌথ টিম। দুই দিনে জব্দ এবং বিনষ্ট করা জেলি পুশকৃত চিংড়ির বাজার মূল্য প্রায় ১ কোটি টাকা।

গত বৃহস্পতিবার (১৯ মে) দিবাগত রাতে রূপসা ব্রিজের টোলপ্লাজায় একটি ট্রাক থেকে ৫৫১ কার্টন ভর্তি ককশিট রাতভোর তল্লাশি করে ৮৪টি ককশিট থেকে ১৭ হাজার ৫০কেজি জেলি পুশকৃত চিংড়ি আটক করা হয়। জব্দকৃত এই চিংড়ির বাজার মূল্য ২০ লাখ টাকা। পুশকৃত চিংড়ির মালিক না পাওয়ায় ট্রাক চালক এবং ডিপো মালিককে ১ লাখ টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়েছে ।

এর আগে গত মঙ্গলবার দিবাগত রাতে রূপসা টোল প্লাজায় একটি ট্রাক আটক করা হয়। ট্রাকটি চট্টগ্রামের ফিসারি ঘাটে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাওয়ার সময় ৬২২ ককশিট ভর্তি বাগদা, গলদা ও হরিণা চিংড়ি ছিল। আটককৃত ট্রাকে ৬২২ ককশিটের মধ্যে থেকে যাচাই-বাছাই শেষে ২৪২ ককশিটের বাগদা চিংড়িতে জেলি পুশ পাওয়া যায়। যার ওজন ৬ হাজার ৫০ কেজি এবং আনুমানিক মূল্য প্রায় ৭৫ লাখ টাকা। আটককৃত সব চিংড়ি প্রায় ২০ জন শ্রমিকের সহযোগিতায় ট্রলারে করে রূপসা নদীর মাঝখানে নিয়ে বিনষ্ট করা হয়।

এইসব অভিযানে এফআইকিউসির এ বি এম জাকারিয়া, ফিসারিজ কোয়ারেন্টাইন অফিসার, পরিদর্শক মো. আসিকুর রহমান ও মো. মাসুদুর রহমান এবং কোস্টগার্ডের পশ্চিম জোনের সিপিও ফরহাদুল ইসলাম এবং বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের সহসভাপতি এস হুমায়ন কবীর উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টার অ্যাসাসিয়েশেনেরসহ সভাপতি এস হুমায়ুন কবীর বলেন, দুই দিনে জব্দ করা ৭ হাজার ৮০০ কেজি চিংড়ির বাজার মূল্য প্রায় ১ কোটি টাকা। তিনি জানান, বিদেশে এই জেলি পুশকৃত চিংড়ি রপ্তাণির জন্য দেশের সুনাম ক্ষুণ্নসহ রপ্তানি হওয়া চিংড়ি  ফেরত আসার ঘটনা ঘটছে। এ কারণে ফ্রোজেন ফুড এক্সপোর্টার অ্যাসোসিয়েশন, মৎস্য অধিদপ্তর ও কোস্টগার্ডের সমন্বয়ে যৌথ টিম অভিযান পরিচালনা করছে ।

 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

ডুমুরিয়ায় ভিলেজ সুপার মার্কেট কাজে আসেনি

খুলনা শিপইয়ার্ডে তৈরি হচ্ছে ‘সার্চ অ্যান্ড রেসকিউ ভেসেল’

জঙ্গল থেকে স্কুলছাত্রীর লাশ উদ্ধার, যুবক আটক

পাইকগাছায় গোলপাতার চাহিদা কমছে

এ সম্পর্কিত আরও পড়ুন

পাইকগাছায় নৈরনদীতে নেটপাটা দিয়ে মাছ চাষ

খুলনায় ধর্ষণ মামলায় পুলিশ কনস্টেবল গ্রেফতার

রূপসা নদীতে বজ্রপাতে নিখোঁজ মাঝির লাশ উদ্ধার

খুলনায় জনশুমারি ও গৃহগণনা শুরু