পদ্মা সেতুর মাওয়া প্রান্তের ভায়াডাক্টের কার্পেটিং শেষ। বৃহস্পতিবার (১৯ মে) সকালে শুরু হয়ে সাউথ ভায়াডাক্টের এই কার্পেটিংয়ের কাজ শেষ হয়েছে শুক্রবার (২০ মে) নিশ্চিত করে জানিয়েছেন পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের।
এদিকে মাওয়া প্রান্তে আর কোন কার্পেটিং বাকি নেই। জাজিরা প্রান্তে সাউথ ভয়াডাক্টের কার্পেটিং বাকী মাত্র ২০০ মিটার। আজ শুক্রবার এই অংশের প্রাইম কোড করা হবে। আর শনিবার করা হবে লেভেল কোড। আর রবিবার এই অংশে কার্পেটিং করা হবে। আবহাওয়া অনুকূলে থাকলে রবিবারেই শেষ হতে যাচ্ছে স্বপ্নের পদ্মা সেতুর কার্পেটিংয়ের কাজ।
এ প্রসঙ্গে দেওয়ান মো. আবদুল কাদের আরও জানান, আবহাওয়া অনুকূলে থাকায় টার্গেটের চেয়েও বেশি কাজ হয়েছে। এই অংশের বাকি থাকা প্রায় সাড়ে ৭শ’ মিটার এলাকায় এক লেয়ারে ৫০ মিটার পুরুত্বের এই কার্পেটিং শেষ করা হয়েছে। ২৯ এপ্রিল মূল সেতুতে কার্পেটিংয়ের পর এখন ২২ মে’র মধ্যে মাওয়া ও জাজিরা প্রান্তের সংযোগ সড়কের কার্পেটিং শেষ হতে যাচ্ছে।
এছাড়া পদ্মা সেতুর সড়ক পথের সবশেষ কাজ রোড মার্কিংও চলছে পুরোদমে। সেতুর ১৩ নম্বর খুঁটির থেকে এই মার্কিং শুরু হয়। মার্কিং করে এখন ৭ নম্বর খুঁটির দিকে এগুচ্ছে। সেতুর ২ নম্বর মডিউলে মার্কিং করা হয়েছে। এই মডিউলের অংশে রোড মার্কিং অগ্রগতি ৭৫ শতাংশ।
সেতুর দুই প্রান্তে বিদ্যুতের দুটি অস্থায়ী সাব স্টেশন স্থাপনের কাজ সম্পন্ন প্রায়। চলতি মাসেই এই সাব স্টেশনের কাজ সম্পন্ন হবে বলে জানান দায়িত্বশীল প্রকৌশলীরা।
এই দুই স্টেশন থেকেই ল্যাম্পপোস্টগুলোতে আলো জ্বলে উঠবে। এই সাব স্টেনের বিদ্যুৎ সংযোগ প্রদানের জন্যও পল্লী বিদ্যুৎ সমিতি বরাবর চিঠি পাঠিয়েছে সেতু কর্তৃপক্ষ। সেতুতে এক এক করে ফিনিশিং সব কাজই শেষের পথে এখন। ২৫ জুন উদ্বোধনের পরিকল্পনায় রেখে পদ্মা সেতুর কাজ এগিয়ে নেওয়া হচ্ছে বলে জানান দায়িত্বশীলরা।