বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দক্ষিণ কোরিয়ায় জো বাইডেন

আপডেট : ২১ মে ২০২২, ০৬:৩০

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রথম এশিয়া সফরের অংশ হিসেবে গতকাল শুক্রবার দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছেন। দক্ষিণাঞ্চলীয় শহর ওসানের মার্কিন বিমান ঘাঁটিতে তাকে স্বাগত জানান দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী পার্ক জিন। এ সময় ঘাঁটিতে অবস্থানরত মার্কিন সেনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আলজাজিরার এক খবরে বলা হয়েছে, ইউক্রেন যুদ্ধ, চীনের প্রভাব বৃদ্ধির মধ্যে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মিত্রদের সঙ্গে সম্পর্ক জোরালো করার লক্ষ্যেই এই সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গতকালই জো বাইডেনের সঙ্গে সাক্ষাত হয় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইয়োলের। তারা স্যামসাং ইলেক্ট্রনিক্সের একটি ক্যাম্পাস (প্লান্ট) পরিদর্শন করেন। সেখানে দেওয়া বক্তৃতায় বাইডেন বলেন, ভবিষ্যৎ বিশ্বের অনেক কিছুই ইন্দো-প্যাসিফিক অঞ্চলে রচিত হবে। আমার মতে, বাণিজ্যিক সম্পর্ক জোরদার ও আমাদের জনগণকে কাছাকাছি আনার এটিই সময়।

দক্ষিণ কোরিয়া ও জাপানে পাঁচ দিনের সফরে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বেশ কিছু পররাষ্ট্রনীতির ইস্যুতে আলোচনা করবেন এবং জোর দেবেন। আজ শনিবার বাইডেন ও দক্ষিণ কোরীয় প্রেসিডেন্টের দিনব্যাপী কর্মসূচি রয়েছে। দুই প্রেসিডেন্ট দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তিন দিনের সফর শেষে বাইডেন জাপানের উদ্দেশে দক্ষিণ কোরিয়া ত্যাগ করবেন। রবিবারই তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক করবেন। জাপানে কোয়াড জোটের শীর্ষ বৈঠকে যোগ দেবেন বাইডেন। ঐ শীর্ষ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও যোগ দেওয়ার কথা রয়েছে। 

আলজাজিরার ঐ খবরে বলা হয়েছে, বাইডেন উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে টোকিও ও সিউলে আলোচনা করবেন। কোয়াড শীর্ষ সম্মেলনে জো বাইডেন ইন্দো-প্যাসিফিক অঞ্চলে তার দেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করবেন। এ সময় তিনি ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেকওয়ার্ক (আইপিইএফ) প্রকাশ করবেন। যেখানে শ্রমের মান, পরিবেশ এবং সরবরাহ চেইন সুরক্ষার বিষয়টি গুরুত্ব পাবে।

দক্ষিণ কোরিয়ার সোগ্যাং বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক জায়েচুন কিম বলেন, বাইডেনের এশিয়া সফরের মূল উদ্দেশ্য হচ্ছে, যুক্তরাষ্ট্রে ইন্দো-প্যাসিফিক স্ট্রাটেজিতে গুরুত্বপূর্ণ এশীয় মিত্রদের জোর সমর্থন আদায় করা। এ অঞ্চলে চীনের প্রভাব ঠেকানো বাইডেনের সফরের অন্যতম লক্ষ্য। এছাড়া রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতি মিত্র দেশের জোরালো সমর্থন আদায়েরও লক্ষ্য থাকবে বাইডেনের।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউরোপজুড়ে মার্কিন সেনা বাড়ানোর ঘোষণা বাইডেনের 

স্পেনে বাইডেন

বাইডেনের স্ত্রী-মেয়েসহ ২৫ আমেরিকানকে নিষিদ্ধ করলো রাশিয়া

যুদ্ধে শেষপর্যন্ত ইউক্রেনের সঙ্গে থাকবো: জি-৭

এ সম্পর্কিত আরও পড়ুন

জিনজিয়াংয়ে বাধ্যতামূলক-শ্রমিক শিল্পের বিরুদ্ধে লড়াই করতে চাপে বাইডেন

যে চ্যালেঞ্জের মুখে পশ্চিমা নেতারা 

বন্দুক নিয়ন্ত্রণ বিলে বাইডেনের সই

যুক্তরাষ্ট্রের নারীদের স্বাস্থ্য-জীবন হুমকির মুখে: বাইডেন