রোববার, ০৩ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জ্ঞানবাপী নিয়ে ফেসবুকে পোস্ট দেওয়ায় দিল্লিতে অধ্যাপক গ্রেফতার

আপডেট : ২১ মে ২০২২, ১১:২১

ভারতের উত্তর প্রদেশের বারানসির জ্ঞানবাপী মসজিদ চত্বরে পাওয়া ‘শিবলিঙ্গ’ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আপত্তিকর পোস্ট করার অভিযোগে দিল্লিতে একজন অধ্যাপককে গ্রেফতার করা হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, ওই অধ্যাপকের নাম রতন লাল। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের হিন্দু কলেজের সহযোগী অধ্যাপক।

পুলিশ জানিয়েছে, শুক্রবার (২০ মে) রাতে রতন লালকে ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ এবং ২৯৫-এ ধারার অধীনে গ্রেফতার করা হয়েছে। এ দুটি ধারায় ইচ্ছাকৃতভাবে ধর্ম, জাতি, জন্মস্থান, বাসস্থান, ভাষা ইত্যাদির ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা প্রচার করা এবং সম্প্রীতি বিনষ্ট করার জন্য শাস্তির বিধান রয়েছে।

এর আগে, গত মঙ্গলবার রাতে বিনীত জিন্দাল নামে দিল্লির একজন আইনজীবী রতন লালের বিরুদ্ধে মামলা করেন। মামলার এজাহারে তিনি বলেছেন, ‘রতন লাল সম্প্রতি শিবলিঙ্গ নিয়ে অবমাননাকর ও উসকানিমূলক পোস্ট সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন। জ্ঞানবাপীর শিবলিঙ্গ ইস্যুটি অত্যন্ত সংবেদনশীল এবং আদালতে বিচারাধীন রয়েছে।’ তার মামলার ভিত্তিতে রতন লালকে গ্রেফতার করে পুলিশ।

রতন লাল তার পোস্টের পক্ষে বলেছিলেন, ‘ভারতে আপনি যে বিষয় নিয়েই কথা বলেন না কেন তা কারও না কারও অনুভূতিতে আঘাত করবেই। এটি নতুন কিছু নয়। আমি একজন ইতিহাসবিদ। জ্ঞানবাপী ইস্যুতে আমার কিছু পর্যবেক্ষণ রয়েছে। সেগুলো আমি লিখেছি। আমার পোস্টে আমি খুবই সতর্ক ভাষা ব্যবহার করেছি। আমি অবশ্যই আত্মপক্ষ সমর্থন করব।’

জ্ঞানবাপী মসজিদকে হিন্দুরা তাদের সম্পত্তি বলে দাবি করায় উত্তেজনা ক্রমশ বাড়ছে। তাদের দাবি, জ্ঞানবাপী মসজিদে চত্বরে শিবলিঙ্গ রয়েছে। এই দাবি করে ৫ জন হিন্দু নারী বেনারস আদালতে পূজা করার অধিকার চেয়ে মামলা দায়ের করলে উত্তেজনার সূত্রপাত হয়।

ইত্তেফাক/টিআর 

এ সম্পর্কিত আরও পড়ুন

আবারও আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন ভারতের কৃষকরা

ভারতীয় রুপির রেকর্ড পতন

পুতিনকে যে বার্তা দিলেন মোদি

'চাকরি না দেওয়ার দায় মমতা এড়াতে পারেন না'

এ সম্পর্কিত আরও পড়ুন

পুরো জাতির কাছে নূপুরের ক্ষমা চাওয়া উচিত: ভারতের সুপ্রিম কোর্ট 

মহারাষ্ট্রে শিন্ডে মুখ্যমন্ত্রী, ফড়নবিস উপ-মুখ্যমন্ত্রী

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের পদত্যাগ, বিপাকে সরকার

হিন্দু যুবককে হত্যা: থমথমে রাজস্থানে ১৪৪ ধারা জারি