বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মোদিকে নিশানা করে রাহুলের কটাক্ষ

আপডেট : ২২ মে ২০২২, ১০:৪০

চীন লাদাখে আরও বড় মাপের সেতু তৈরি করছে বলে খবর মিলছে। অথচ নরেন্দ্র মোদি সরকারের বক্তব্য—চীনের অধিকৃত এলাকাতেই সেতু তৈরি হচ্ছে। সরকারের এই ‘পরিস্হিতির ওপর নজর রাখা হচ্ছে’ অবস্হান নিয়ে গতকাল সকালে রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেস প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করলো। বিতর্কে জল ঢালতে রাতে চীনের সমালোচনা করেছে সাউথ ব্লক। খবর আনন্দবাজার পত্রিকার।

কংগ্রেসের অভিযোগ, চীন যে ভারতের জমি দখল করে বসে রয়েছে, তা-ও স্পষ্ট করে মোদি সরকার বলতে পারছে না। সেখান থেকে নজর ঘোরাতেই কোথায় মাটি খুঁড়ে কি মিলেছে, সেটা হিন্দুদের না মুসলমানদের, তা নিয়ে বিতর্ক তৈরি করা হচ্ছে। তার পর রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচির বক্তব্য, ‘প্যাগং লেকের ধারে আগের তৈরি হওয়া সেতুর পাশে নতুন সেতু তৈরির রিপোর্ট আমরা পেয়েছি। এই দুটি সেতুই ১৯৬০ থেকে চীনের বেআইনিভাবে দখল করে রাখা ভূখণ্ডে। আমরা কখনো এই বেআইনি দখলদারি মেনে নেইনি, বেআইনি চীনা নির্মাণের বিরুদ্ধেও সরব থেকেছি। বহুবার স্পষ্ট করে দিয়েছি যে জম্মু, কাশ্মির এবং লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অংশ। আশা করি, অন্য দেশগুলো আমাদের ভৌগোলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বকে মর্যাদা দেবে।’ পাশাপাশি বাগচি জানিয়েছেন, দেশের নিরাপত্তা আরও সুদৃঢ় করতে সীমান্তে পরিকাঠামো নির্মাণ ২০১৪ সাল থেকে বাড়ানো হয়েছে।

রাহুল বলেন, ‘চীন প্যাংগং লেকে প্রথম সেতু তৈরি করার সময়েও কেন্দ্র বলেছিল, পরিস্হিতির দিকে নজর রাখছে। চীন দ্বিতীয় সেতু তৈরির সময়ও একই কথা বলছে তারা।’ তার বক্তব্য, দেশের জাতীয় নিরাপত্তা ও ভৌগোলিক অখণ্ডতা নিয়ে কোনো দর কষাকষি চলে না। ভীতু, নিরীহ প্রতিক্রিয়ায় কাজ হবে না। প্রধানমন্ত্রীকেই দেশের সুরক্ষার দায়িত্ব নিতে হবে।

গত দুই বছর ধরেই প্যাংগং লেকে ভারত ও চীনের মধ্যে এলাকা দখল নিয়ে বিবাদ চলছে। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করছেন, সেনা ট্যাংকার ও সাঁজোয়া গাড়ি পারাপারের জন্যই নতুন সেতু তৈরি করছে চীনের সেনারা। ভারতীয় সেনার তুলনায় সুবিধাজনক অবস্হানে থাকা ও পরিকাঠামো সাজিয়ে ফেলাই চীনের লক্ষ্য।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

হিন্দু যুবককে হত্যা: থমথমে রাজস্থানে ১৪৪ ধারা জারি 

মুম্বাই হামলার মাস্টারমাইন্ড সাজিদকে নিয়ে পাকিস্তানের ‘নাটক’  

নূপুর শর্মার সমর্থনে পোস্ট: দর্জিকে কুপিয়ে হত্যা, কারফিউ জারি

মুম্বাইতে ভবন ধসে নিহত ১৯

এ সম্পর্কিত আরও পড়ুন

শ্রীলঙ্কায় জ্বালানির দাম ৮৩৫ ভাগ বাড়ানোর প্রস্তাব

চীনে গুরুত্বপূর্ণ সংলাপে আমন্ত্রণ পেলো না পাকিস্তান 

পাকিস্তানে পোলিও কর্মীদের ওপর হামলা, পুলিশসহ নিহত ৩ 

সিকিমে ধসে মৃত ৩, উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি