মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কেন স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদকে ফিরিয়ে দিলেন এমবাপ্পে

আপডেট : ২২ মে ২০২২, ১২:২৮

সব নাটকীয়তার অবসান। পিএসজিতে আরও তিন বছর থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কিলিয়ান এমবাপ্পে। নিজের স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদের সব প্রস্তাবই তিনি ফিরিয়ে দিয়েছেন। কিন্তু তার এ সিদ্ধান্তের পেছনে কোন কারণগুলো ভূমিকা রেখেছে তা নিয়ে চলছে আলোচনা। বড় অংকের অর্থ তো আছেই। তবে সেটা যে একমাত্র কারণ নয়, তা এখন স্পষ্ট।

বলা হচ্ছে, ফরাসি তারকা যে পিএসজিতে থেকে যাচ্ছেন এ সিদ্ধান্তের খবর ফাঁস হওয়ার আগের দিনও কেউ জানতো না। এমনকি পিএসজি ও রিয়াল মাদ্রিদ ক্লাবেরও কেউ শুক্রবার (২০ মে) পর্যন্ত জানতো না যে, এমবাপ্পের সিদ্ধান্ত আসলে কি। কারণ, সাম্প্রতিক সময়ে উভয় ক্লাবের সঙ্গেই তিনি চুক্তির বিষয়ে সম্মত হন, তবে স্বাক্ষর করেননি।

বিবিসি ও মার্কার প্রতিবেদনে বলা হয়েছে, উভয় ক্লাবই চুক্তির ফি হিসেবে ১৫০ মিলিয়ন ইউরো দিতে রাজি ছিল। পাশাপাশি খেলোয়াড়ি ইমেজের অধিকাংশ দেওয়ারও প্রতিশ্রুতি দেয়। বেতন ধরা হয় ৪০ মিলিয়ন ইউরো। এরপর শুক্রবার সব ঘটনা উল্টে গেলো। রিয়াল বেটিসের বিপক্ষে লিগে নিজেদের শেষ ম্যাচের পর ড্রেসিংরুমে গিয়ে রিয়াল মাদ্রিদ খেলোয়াড়দের ক্লাবটির প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ জানান যে, এমবাপ্পে তাদের দলে যোগ দিচ্ছেন না।

কিলিয়ান এমবাপ্পে

২০১৭ সালে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল খেলেছিল মোনাকো। সেই ক্লাবের খেলোয়াড় ছিলেন এমবাপ্পে। তখন থেকেই তাকে দলে ভেড়ানোর চেষ্টা করে রিয়াল মাদ্রিদ। কিন্তু সে যাত্রায় এমবাপ্পেকে কিনে নেয় পিএসজি। এরপর থেকে ফরাসি তারকাকে নেওয়ার জন্য প্রতিটি মৌসুমেই চেষ্টা চালিয়েছে রিয়াল মাদ্রিদ। এই গ্রীষ্মে এমবাপ্পে স্পেনে পাড়ি জমাবেন, এমন আত্মবিশ্বাস ছিল রিয়াল মাদ্রিদ সংশ্লিষ্টদের। তারা বিশ্বাস করে নিয়েছিল যে, সবই ফাইনাল হয়ে গেছে, এমবাপ্পে রিয়ালে আসছেন!

এখন প্রশ্ন হলো, হঠাৎ করে কি এমন পরিবর্তন হলো? মাসখানেক আগে পিএসজি কর্তৃপক্ষ বলেছিল যে, তারা এমবাপ্পেকে সাইনিং ফি হিসেবে বড় অংকের অর্থের প্রস্তাব করবে। যেন তিনি আরও অন্তত দুই বছর প্যারিসে থেকে যান। ঠিক ওই সময়ই এমবাপ্পে জানান যে, তার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কিছু নতুন উপাদান (শর্ত বা প্রস্তাব) এসেছে। তখন রিয়াল মাদ্রিদও এমবাপ্পের পরিবারকে জানায়, তারাও একই পরিমাণ অর্থ দিতে পারবে। এমনকি তারা এটাও ধরে নেয় যে ফরাসি স্ট্রাইকার মাদ্রিদে আসছেন!

ফরাসি মিডিয়াগুলো বলছে, এর পরই সাইনিং ফি আরও বাড়ানোর প্রস্তাব দেয় পিএসজি। একই সঙ্গে আরও কিছু সুবিধা, যা রিয়াল মাদ্রিদ কখনো দিতে পারবে না। এর মধ্যে অন্যতম খেলোয়াড়- কোচ অদলবদলে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা। তাছাড়া এ বছর কাতারে ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। পিএসজির মালিকও কাতারি। শোনা যাচ্ছে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোও না কি আলাদাভাবে এমবাপ্পেকে অনুরোধ করেছেন যেন তিনি প্যারিসে থেকে যান।

মাসখানেক আগেও না কি পিএসজি ছেড়ে যাওয়ার ব্যাপারে স্পষ্ট ছিলেন এমবাপ্পে। এমনকি তার আইডল জিনেদিন জিদানকে পিএসজির কোচ হিসেবে নিয়ে আসার কথা উঠলেও ফরাসি তারকা নিজের সিদ্ধান্তে অটল ছিলেন। কিন্তু সবকিছুই গত কয়েক সপ্তাহে পরিবর্তন হয়ে যায়। পিএসজির অন্যান্য খেলোয়াড়রাও বিশ্বাস করতে শুরু করে যে, এমবাপ্পে প্যারিসেই থাকছেন।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

অভিষেকে জোড়া গোল হাল্যান্ডের

প্রীতি ম্যাচে  জুভেন্টাসের জালে অ্যাথলেটিকোর ৪ গোল

বার্সা ছাড়লেন ব্রাজিলিয়ান গোলরক্ষক নেটো

ম্যানইউর হয়ে মৌসুম শুরু করতে ‘প্রস্তুত’ রোনাল্ডো

এ সম্পর্কিত আরও পড়ুন

মেসি-নেইমারের গোলে বড় জয়ে মৌসুম শুরু পিএসজির

পিএসজির প্রথম ম্যাচে থাকছেন না এমবাপ্পে

রোনালদোকে পেয়ে খুশি কোচ

নাইট ক্লাবে যেতে পারবেন না মেসিরা!