মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘মুজিব’-এর ট্রেলার নিয়ে মুখ খুললেন শ্যাম বেনেগাল

আপডেট : ২২ মে ২০২২, ২০:৪৭

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ বায়োপিকের ট্রেলার নিয়ে বাংলাদেশের সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা হওয়ায় বিস্ময় প্রকাশ করেছেন চলচ্চিত্রটির নির্মাতা শ্যাম বেনেগাল।

ভারতীয় এ পরিচালক গতকাল শনিবার ওই দেশের সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফকে বলেন, ‘আমি এইমাত্র জানতে পেরেছি, এ বিষয়ে কিছু মন্তব্য করা হয়েছে। তারা কেন বিরক্ত তা অনুমান করা আমার পক্ষে খুব কঠিন। আমি সোমবার অফিসে পৌঁছে একবার চেক করব। কানে (যেখানে ট্রেলারটি লঞ্চ করা হয়েছিল) এটি খুব ভালো চলেছে। বাংলাদেশের তথ্যমন্ত্রী ও রাষ্ট্রদূত সেখানে ছিলেন।’

সিনেমাটির শুটিং ঢাকায় হয়েছে এবং অভিনয়শিল্পীরা সবাই বাংলাদেশের উল্লেখ করে বেনেগাল বলেন, ‘তাদের কিছু শব্দের উচ্চারণ পশ্চিমবঙ্গের কথ্য বাংলা থেকে আলাদা এবং তারা তাদের বাংলা নিয়ে গর্ব করেন। এর সবকিছুই আছে সিনেমায়। আমি শুধু বাংলাদেশের অভিনয়শিল্পীদের নিয়েছি, কারণ তারা মুজিবকে কাছে থেকে অনুভব করতে পারবেন।’

তিনি বলেন, ৯০ সেকেন্ডের ট্রেলার দেখে কোনো সিনেমার বিষয়ে মন্তব্য করতে পারেন না আপনারা। শুধু ট্রেলার সম্পর্কে মন্তব্য করতে পারেন।

‘মুজিব’-এ বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক আরিফিন শুভ। বঙ্গবন্ধুর পরিবারের অন্য সদস্যদের মধ্যে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী ও খায়রুল আলম সবুজ (বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমান), দিলারা জামান ও সঙ্গীতা চৌধুরী (বঙ্গবন্ধুর মা সাহেরা খাতুন), শরীফ সিরাজ (শেখ জামাল), নাজিবা বাশার (সুলতানা কামাল)।

জাতীয় চার নেতার চরিত্রে আছেন দেওয়ান মোহাম্মদ সাইফুল ইসলাম (সৈয়দ নজরুল ইসলাম), রিয়াজ (তাজউদ্দীন আহমদ), সমু চৌধুরী (কামারুজ্জামান) ও খলিলুর রহমান কাদেরী (মনসুর আলী)।

অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), তৌকীর আহমেদ (হোসেন শহীদ সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শামসুল হক), শহীদুল আলম সাচ্চু (এ.কে. ফজলুল হক), গাজী রাকায়েত (আবদুল হামিদ), সাব্বির হোসেন (তোফায়েল আহমেদ), তুষার খান (তফাজ্জল হোসেন মানিক মিয়া), খন্দকার হাফিজ (মেজর জেনারেল ওসমানী), মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান), জায়েদ খান (জেনারেল টিক্কা খান), ফজলুর রহমান বাবু (খন্দকার মোশতাক আহমেদ) ও এলিনা শাম্মী (খালেদা জিয়া)। এছাড়া বিভিন্ন চরিত্রে দেখা যাবে শতাব্দী ওয়াদুদ, রোকেয়া প্রাচী, আবুল কালাম আজাদ, আশিউল ইসলাম, হাসান দ্বীপ ও সুদীপ সারাঙ্গীকে।

 

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন

যমজ ছেলে চান আলিয়া ভাট!

বৈশাখী টিভিতে ঈদ আয়োজনে তারকাবহুল ২৭ নাটক

তাদের ‘সাত জনমের ভালোবাসা’

জনির টাকা পরিশোধে মূল্যবান উপহার বিক্রি করতে হবে অ্যাম্বারকে!

এ সম্পর্কিত আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে স্থায়ী হলেন শাকিব খান, পেয়েছেন গ্রিন কার্ড

আসিফ ও প্রীতির বিয়ের গল্প!

‘সন্তানের নাম আমরা ঠিক করে রেখেছি কিন্তু এখন বলবো না’

‘রিকশা গার্ল’ তানজিন তিশা