রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশ্রামে রোহিত-কোহলিরা, ভারতীয় টেস্ট দলে ফিরলেন পূজারা

আপডেট : ২২ মে ২০২২, ২১:০৩

নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা-বিরাট কোহলি-জসপ্রিত বুমরাহকে বিশ্রাম দিয়ে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। একই দিন ঘোষিত ইংল্যান্ডের বিপক্ষে এডজবাস্টন টেস্টের জন্য দলে ফেরানো হয়েছেন ব্যাটার চেতেশ্বর পূজারাকে।

আগামী ৯ জুন থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। প্রায় দুই মাস ধরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) নিয়ে ব্যস্ত থাকায় এবং ইংল্যান্ড সফরের কথা মাথায় রেখে রোহিত-কোহলি ও বুমরাহদের বিশ্রাম দিয়েছে বিসিসিআই।

দক্ষিণ আফ্রিকা সিরিজে ভারতকে নেতৃত্ব দিবেন লোকেশ রাহুল। সাদা বলের ক্রিকেটে ফিরেছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও উইকেটরক্ষক দীনেশ কার্তিক। আইপিএলের পারফরমেন্স বিবেচনায় দলে ফেরানো হয়েছে পান্ডিয়া ও কার্তিককে।

জাতীয় দলে প্রথমবারের মত ডাক পেয়েছেন পেসার উমরান মালিক ও ব্যাটার আরশদীপ সিং। ইনজুরির কারণে দলে নেই রবীন্দ্র জাদেজা, দীপক চাহার, সূর্যকুমার যাদব। দল থেকে বাদ পড়েছেন মোহাম্মদ সিরাজ ও সঞ্জু স্যামসন।

এদিকে, ইংল্যান্ড সফরে একমাত্র টেস্টের জন্যও দল ঘোষণা করেছে বিসিসিআই। গত বছর করোনার কারণে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টটি স্থগিত হয়েছিলো। স্থগিত হওয়া ঐ টেস্টটি শুরু হবে পহেলা জুলাই।

কাউন্টিতে দুর্দান্ত ব্যাটিং পারফরমেন্সের পুরস্কার হিসেবে ঐ টেস্টের দলে ফিরেছেন পূজারা। সাসেক্সের হয়ে দু’টি ডাবল সেঞ্চুরি ও দু’টি সেঞ্চুরিতে ৫ ম্যাচের আট ইনিংসে ১২০ গড়ে ৭২০ রান করেছেন পূজারা।

বাজে ফর্মের কারণে ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজ থেকে বাদ পড়েছিলেন পূজারা। বাদ পড়েছিলেন আজিঙ্কা রাহানে। কিন্তু তার ফেরা হলো না। অবশ্য হ্যামস্ট্রিং ইনজুরিতে ভুগছেন তিনি। ইনজুরিতে দক্ষিণ আফ্রিকা সিরিজের দলে না থাকলেও, ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দলে আছেন জাদেজা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের টি-টোয়েন্টি দল 

লোকেশ রাহুল (অধিনায়ক), ঋতুরাজ গায়কোয়াড়, ঈশান কিশান, দীপক হুডা, শ্রেয়াস আইয়ার, ঋষভ পান্থ (উইকেটরক্ষক), দীনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, ভেঙ্কটেশ আইয়ার, যুজবেন্দ্রা চহাল, কুলদীপ যাদব, অক্ষর পটেল, রবি বিষ্ণোই, ভুবনেশ্বর কুমার, হর্ষল প্যাটেল, আবেশ খান, আর্শদিপ সিংহ এবং উমরান মালিক।

ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য ভারত দল

রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, হনুমা বিহারি, চেতেশ্বর পূজারা, ঋষভ পান্থ (উইকেটরক্ষক), কেএস ভরত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, শারদুল ঠাকুর, মোহম্মদ সামি, জশপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব এবং প্রসিদ্ধ কৃষ্ণ।

- বাসস

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

বৃষ্টিতে প্রথম টি-টোয়েন্টি পরিত্যক্ত ঘোষণা

দারুণ শুরুর পর ফিরে গেলেন সাকিব

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

টেস্টে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড বুমরাহর

এ সম্পর্কিত আরও পড়ুন

খেলা শুরু হতে বিলম্ব

উইন্ডিস দলের সম্ভাব্য একাদশ

সমুদ্র পথে ঝুঁকিপূর্ণ যাত্রার ব্যাখ্যা দিলো বিসিবি

প্রথম টি-টোয়েন্টিতে সম্ভাব্য বাংলাদেশ দল