মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বৈদ্যুতিক গাড়ির জন্য বিশ্বের বৃহত্তম সুপারচার্জার স্টেশন তৈরি করছে টেসলা

আপডেট : ২৩ মে ২০২২, ০১:৩২

ধনকুবের ইলন মাস্কের বৈদু্যতিক গাড়ির বৃহত্তম সংস্থা টেসলা বিশ্ববাসীর সামনে বরাবরই নতুনত্ব চমক নিয়ে হাজির হয়। কর্ণধার ইলন মাস্কের মতো সংস্হাটিরও বড় কিছু করাতেই নজর।

এবারে টেসলা তাদের বৃহত্তম সুপারচার্জার স্টেশন তৈরিতে হাত লাগিয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দক্ষিণ পূর্ব প্রান্তে অবস্থিত মোজাভি মরুভূমিতে গড়ে তোলা হচ্ছে এই দানবাকৃতি চার্জিং স্টেশনটি। দেশটির লস অ্যাঞ্জেলস এবং লাস ভেগাসের মাঝামাঝি স্হানে রয়েছে ওই মরুভূমি। টেসলা তাদের সুপার চার্জার স্টেশনের পদাঙ্ক বাড়াতে বরাবরই তত্পর।

২০২০-তে ২ হাজার ৫৬৪টি স্টেশনে ২৩ হাজার ৭৭৭টি সুপারচার্জার ছিল সংস্হাটির। ২০২১-এ স্টেশন ও সুপার চার্জারের সংখ্যা বেড়ে হয়েছে যথাক্রমে ৩ হাজার ৪৭৬টি ও ৩১ হাজার ৪৯৮টি। এখন টেসলার চার্জিং স্টেশনের পরিমাণ আরও বাড়ানোর প্রয়োজন পড়ছে। কারণ টেসলা তাদের ওই কেন্দ্রগুলিতে অন্যান্য সংস্থার ইলেকট্রিক গাড়িও চার্জ দেওয়ার ব্যবস্থা চালু করতে চলেছে।

মোজাভি মরুভূমির নির্মীয়মান চার্জিং স্টেশনে ১০০টি স্টল থাকবে। সুপারচার্জারগুলি বসাতে কয়েক মাস বাকি রয়েছে। গাড়ির ব্যাটারি যাতে দ্রুত চার্জ হয়ে যায়, সে কথা মাথায় রেখে আধুনিক প্রযুক্তির মাধ্যমে তৈরি হয়েছে টেসলার সুপারচার্জার।

প্রসঙ্গত, ক্যালিফোর্নিয়ার বারস্টো শহরে অনেক আগেই টেসলার দুটি সুপারচার্জার স্টেশন তৈরি হয়েছে। সেগুলিতে স্টলের সংখ্যা যথাক্রমে ১৬ ও ১৮টি। আয়তন ও ক্যাপাসিটির দিক থেকে মোজাভির আপকামিং স্টেশনটি হতে চলেছে বিশ্বের মধ্যে টেসলার সবচেয়ে বড় সুপারচার্জার স্টেশন।

ইত্তেফাক/টিআর