বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

টেকনাফে সোয়া ২ কেজি ক্রিস্টাল মেথ ও ১১৮ বোতল বিদেশি মদ জব্দ

আপডেট : ২৩ মে ২০২২, ১৩:৩৪

কক্সবাজারের টেকনাফে সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) পৃথক অভিযান চালিয়ে ২ কেজি ১১৯ গ্রাম ক্রিস্টাল মেথ (আইস) এবং ১১৮ বোতল বিদেশী মদ জব্দ করেছে। তবে এসময় কোন পাচারকারীকে আটক করা সম্ভব হয়নি। সোমবার (২৩ মে) ভোর রাতে গোপন সংবাদে দমদমিয়ার কামালের জোড়া ও শাহপরীরদ্বীপ এলাকার নাফনদী সীমান্তে এসব অভিযান চালানো হয়।

টেকনাফ ব্যাটালিয়ন ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার এ তথ্য জানিয়েছেন।

২ বিজিবি অধিনায়ক জানান, হ্নীলার দমদমিয়া বিওপি’র বিআরএম-১০'র দক্ষিণ-পূর্ব দিকে কামালের জোড়া নামক এলাকা দিয়ে মাদকের একটি বড় চালান মায়ানমার হতে বাংলাদেশে ঢুকছে। এমন সংবাদে টেকনাফ ২ বিজিবির ব্যাটালিয়ন সদর এবং দমদমিয়া বিওপি হতে দুইটি টহলদল কয়েকটি উপদলে বিভক্ত হয়ে দ্রুত ওই এলাকায় পৌঁছে কৌশলে অবস্থান নেয়। একপর্যায়ে রাত সাড়ে তিনটার দিকে মানুষের পায়ের আওয়াজ বুঝতে পেরে পূর্ব থেকেই অবস্থানে থাকা বিজিবি টহলদল তাদেরকে চ্যালেঞ্জ ও ধাওয়া করে। এসময় পাচারকারীরা বিজিবি’র উপস্থিতি টের পেয়ে কেওড়া বাগানের গহীনে কিছু গোপনে লুকিয়ে রেখে অন্ধকারের সুযোগে পালিয়ে যায়। বিজিবি তাদের পিছু ধাওয়া করেও আটক করতে ব্যর্থ হয় । পরে টহলদল কেওড়া বাগানের তল্লাশী চালিয়ে চোরাকারবারীদের লুকানো কালো পলিথিনের পোটলা দেখতে পায়। তা উদ্ধার করে এর মধ্যে একটি পোটলায় ১ কেজি ৫৬ গ্রাম ক্রিস্টাল মেথ আইস মিলেছে।

অপরদিকে,  একইদিন ভোর রাতে শাহপরীরদ্বীপ বিওপি’র বিআরএম-৪ দক্ষিণে ওবিএম পোষ্টের সামনে নাফ নদীর কিনারা দিয়ে মাদকের বড় চালান মায়ানমার হতে বাংলাদেশে আসার খবরে শাহপরীরদ্বীপ বিওপি’র টহলদল বেড়ী বাঁধের আঁড়ালে অবস্থান  নেয় । রাত তিনটার দিকে টহলদল উক্ত স্থান হতে একটু দূরে পূর্ব দিকে ২-৩ জন ব্যক্তিকে কয়েকটি বস্তা মাথায় করে নাফ নদী হতে বেড়ী বাঁধের উপরে উঠতে দেখে । টহলদল তাদের চ্যালেঞ্জ ও ধাওয়া করলে পাচারকারীরা বহনকৃত বস্তাগুলো ফেলে রাতের অন্ধকারের সুযোগ নিয়ে পার্শ্ববর্তী গ্রামের দিকে পালিয়ে যায় । পরে বিজিবি টহলদল চোরাকারবারীদের ফেলে যাওয়া বস্তা নিয়ে ১ কেজি ৬৩ গ্রাম ক্রিস্টাল মেথ আইস এবং এক’শ ১৮ বোতল বিদেশী মদ পায়। 

তিনি আরো বলেন, উদ্ধারকৃত মালিকবিহীন ক্রিস্টাল মেথ আইস এবং মদ ব্যাটালিয়ন সদরের জমা রাখা হয়েছে। পরে আইনী কার্যক্রম শেষে তা উর্ধতন কর্মকর্তা, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও মিডিয়া কর্মীদের উপস্থিতিতে ধ্বংস করা হবে। মাদক পাচারকারীদের সনাক্তে মাদকদ্রব্য , অবৈধ অনুপ্রবেশ এবং আন্তঃ রাষ্ট্রীয় সীমান্ত অপরাধ দমনে বিজিবিকে সহযোগীতা করতে অনুরোধ জানান বিজিবির ওই কর্মকর্তা। 

ইত্তেফাক/ ইআ