মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চীনের আমদানির ওপর নির্ভরতা কমাতে চায় দক্ষিণ কোরিয়া

আপডেট : ২৩ মে ২০২২, ১৮:১৭

দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ইউন সুক ইওলের নেতৃত্বে দক্ষিণ কোরিয়া দেশের আমদানিতে বৈচিত্র্য আনতে চাচ্ছেন। চীন নীতিতে পরিবর্তন আনতে যাচ্ছে দেশটি। একইসাথে বিভিন্ন দেশের অর্থনীতির সাথে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করতে চাচ্ছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এএনআই।

বর্তমানে চীন দক্ষিণ কোরিয়ার বৃহত্তম ব্যবসায়িক অংশীদার। গত বছরের মোট বাণিজ্যের ২৫ শতাংশই ছিল চীনের। মালয়েশিয়াভিত্তিক নিউজ পোর্টাল দ্য স্টারের প্রতিবেদনে বলা হয়েছে, এরপরেই রয়েছে যুক্তরাষ্ট্রের অবস্থান। দক্ষিণ কোরিয়া মোট আমদানির ১৫ শতাংশ করে থাকে যুক্তরাষ্ট্র থেকে।

খবরে বলা হচ্ছে, ইউনের নতুন রক্ষণশীল প্রশাসনকে চীনের বিদেশ নীতির ক্ষেত্রে আরও বেশি আক্রমণাত্মক হতে দেখা যাচ্ছে। গত বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে প্রেসিডেন্টের একজন উচ্চ-পর্যায়ের সহকারী বলেন, আমাদের আমদানিতে বৈচিত্র্য আনতে হবে। সরবরাহ লাইনে অন্যান্য দেশের সাথেও কাজ করতে হবে।

দক্ষিণ কোরিয়া বর্তমানে আমদানি খাতে চীনের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। কোরিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাসোসিয়েশনের তথ্য বলছে, গত বছরের প্রথম ত্রৈমাসিকে দক্ষিণ কোরিয়ার আমদানি করা ১২ হাজার ৫৮৬ আইটেমের মধ্যে ৩ হাজার ৯৪১টি আনতে হয়েছে চীন থেকে।

কোরিয়া ইন্সটিটিউট ফর ইন্ডাস্ট্রিয়াল ইকোনমিক্স অ্যান্ড ট্রেডের সিনিয়র গবেষক কিম বা উ বলেছেন, চীনের বাইরেও পর্যাপ্ত গ্যাসের মজুদ রয়েছে। চীন থেকে দূরে সরে যাওয়ার আরেকটি কারণ হল, ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তিতে যোগদানের জন্য আনুষ্ঠানিক আবেদন করার পরিকল্পনা করছে দক্ষিণ কোরিয়া। এই চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলো মূলত উত্তর এবং দক্ষিণ আমেরিকার পাশাপাশি এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর অর্থনীতির সঙ্গে যুক্ত।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

‘একদিনের পেট্রোলও নেই শ্রীলঙ্কার’

ওষুধ হিসেবে মূত্রের কার্যকারিতা যাচাই

ভারতে বাস দুর্ঘটনা, স্কুল শিক্ষার্থীসহ নিহত ১৬  

নূপুরের পক্ষে পোস্ট দেওয়ায় আরও একজনকে হত্যার অভিযোগ

এ সম্পর্কিত আরও পড়ুন

ভর্তুকি দিতে ব্যর্থ সরকার, বিপাকে পাকিস্তান হজ যাত্রীরা 

ডেনমার্কের শপিংমলে বন্দুকধারীর হামলায় নিহত ৩

পাকিস্তানে বাস খাদে, নিহত ১৯ 

দূষণ ঠেকাতে এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকের পণ্য নিষিদ্ধ করলো ভারত