বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভারতে জ্বালানি তেলের পর ভোজ্য তেলের দামও কমেছে

আপডেট : ২৪ মে ২০২২, ০৬:৫৪

জ্বালানি তেলে কর ছাড়ের পর ভারতে এবার ভোজ্য তেলের দামও কমেছে। এর ফলে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমবে বলে আশা করছেন দেশটির ব্যবসায়ীরা। গত সপ্তাহে ইন্দোনেশিয়া পাম তেল রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণার পর থেকেই ভারতে ভোজ্য তেলের দাম নিম্নমুখী।

ভারতের একাধিক সংবাদমাধ্যম গতকাল জানিয়েছে, গত সপ্তাহে দেশটিতে বেশির ভাগ তেলবীজের দাম কমেছে। ফলে কাচি ঘানি সরিষার তেলের দাম কমেছে প্রতি টিনে (১৫ কেজি) ৪০ রুপি। এছাড়া সয়াবিনের দাম কমেছে লিটারপ্রতি চার থেকে পাঁচ রুপি। জানা গেছে, ভারতে এক সপ্তাহের ব্যবধানে সরিষার দাম প্রতি কুইন্টালে (১০০ কেজি) ১০০ রুপি কমে ৭ হাজার ৫১৫ থেকে ৭ হাজার ৫৬৫ রুপি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সরিষা দাদরি তেলের দাম ২৫০ রুপি কমিয়ে কুইন্টালপ্রতি ১৫ হাজার ৫০ রুপি করা হয়েছে। সরিষা পাক্কি ঘানি ও কাচ্চি ঘানি তেলের দাম প্রতি টিনে (১৫ কেজি) ৪০ রুপি কমিয়ে যথাক্রমে ২ হাজার ৩৬৫ থেকে ২ হাজার ৪৪৫ এবং ২ হাজার ৪০৫ থেকে ২ হাজার ৫১৫ রুপি হয়েছে। ভারতে সয়াবিন দানা ও সয়াবিন তেলের দামও কমেছে। দেশটিতে সয়াবিন তেলের দাম প্রতি কুইন্টালে ৪০০ থেকে ৫০০ রুপি কমানো হয়েছে। দিল্লির পাইকারি বাজারে সয়াবিন তেলের দাম প্রতি কুইন্টালে ৪০০ রুপি কমে ১৬ হাজার ৬৫০ রুপি হয়েছে। অর্থাত্, সয়াবিন তেলের দাম লিটারে চার রুপি কমেছে।

দেশটিতে অপরিশোধিত পাম তেলের দাম প্রতি কুইন্টালে ৫০০ রুপি কমে ১৪ হাজার ৮৫০ রুপি হয়েছে। দিল্লিতে পামোলিনের দাম প্রতি কুইন্টালে ৬০০ রুপি কমে ১৬ হাজার ৩৫০ এবং কান্দলায় ৫২০ রুপি কমে ১৫ হাজার ২০০ রুপিতে দাঁড়িয়েছে। চলতি সপ্তাহে ভারতে পেট্রোল ও ডিজেলে শুল্ক কমানোর ঘোষণা দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এর ফলে দেশটিতে পেট্রোলের দাম কমেছে লিটারপ্রতি সাড়ে ৯ রুপি ও ডিজেলে সাত রুপি। দাম কমছে রান্নার গ্যাসেরও। এ প্রকল্পে উজ্জ্বলা গ্যাস সিলিন্ডারে ২০০ রুপি করে ভতু‌র্কির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বছরে ১২টি সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে এ ছাড় পাবেন গ্রাহকরা।

তেলের দাম কমানোয় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম কমপক্ষে ১০ শতাংশ কমবে বলে দাবি করেছে ক্ষুদ্র ও বৃহত্ ব্যবসায়ীদের সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের (সিএআইটি)। ব্যবসায়ী সংগঠনের দাবি, সড়ক পথে অধিকাংশ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী দেশের বিভিন্ন প্রান্েত পৌঁছায়। ফলে জ্বালানির দাম কমায় ঐ সব জিনিসের দাম কমবে।—ডিএনএ ইন্ডিয়া ডটকম ও সংবাদ প্রতিদিন

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

হিন্দু যুবককে হত্যা: থমথমে রাজস্থানে ১৪৪ ধারা জারি 

মুম্বাই হামলার মাস্টারমাইন্ড সাজিদকে নিয়ে পাকিস্তানের ‘নাটক’  

নূপুর শর্মার সমর্থনে পোস্ট: দর্জিকে কুপিয়ে হত্যা, কারফিউ জারি

মুম্বাইতে ভবন ধসে নিহত ১৯

এ সম্পর্কিত আরও পড়ুন

সিকিমে ধসে মৃত ৩, উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি

পায়রা ধরতে গিয়ে ভারতের জেলে পাকিস্তানের ছাত্র

চার বছর আগের টুইট, দিল্লিতে সাংবাদিক গ্রেফতার

গুজরাট দাঙ্গা থেকে সুপ্রিম কোর্টে মোদির দায়মুক্তি