শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হিসেবে আলবানিজের শপথ, যোগ দিচ্ছেন কোয়াড সংলাপে

আপডেট : ২৪ মে ২০২২, ০৬:০৩

সাবেক প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বাধীন রক্ষণশীল জোটকে হারিয়ে ক্ষমতায় এল আলবানিজের নেতৃত্বাধীন লেবার পার্টি। তবে ভোটগণনা এখনো সম্পূর্ণ হয়নি। কোয়াডের শীর্ষ বৈঠকে যোগ দিতে হবে বলে আলবানিজ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। তিনি গতকাল জাপানের উদ্দেশ দেশত্যাগ করেন। কোয়াড মানে আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান ও ভারতের জোট। মূলত চীনকে প্রতিহত করার জন্যই এই জোট তৈরি হয়েছে। জাপানে কোয়াডের শীর্ষ বৈঠক হচ্ছে।

গভর্নর জেনারেল ডেভিড হারলি লেবার পার্টির নেতা আলবানিজকে শপথবাক্য পাঠ করান। অস্ট্রেলিয়ায় গভর্নর জেনারেল হলেন রাষ্ট্রপ্রধান এবং রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিনিধি। প্রধানমন্ত্রী হওয়ার পর আলবানিজ বলেছেন, তিনি প্রধানমন্ত্রী হতে পেরে সম্মানিত বোধ করছেন। নতুন সরকার হবে সাহসী, মানুষের যত্ন নেবে এবং সবাইকে নিয়ে চলবে।

কোয়াড বৈঠকে

আলবানিজ জাপানে কোয়াড বৈঠকে যোগ দেবেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন। তার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীও জাপান যাচ্ছেন। কাল বুধবার থেকে এই শীর্ষ বৈঠক শুরু হচ্ছে। সেখানে যাতে তিনি যেতে পারেন, সেজন্যই শপথগ্রহণ অনুষ্ঠান দ্রুত সেরে ফেলা হয়েছে। জো বাইডেনও জানিয়েছেন, জাপান ও ভারতের প্রধানমন্ত্রীর পাশাপাশি অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রীর সঙ্গেও তিনি কথা বলতে উদগ্রীব। আলবানিজও জানিয়েছেন, অস্ট্রেলিয়ার পররাষ্ট্রনীতির তিনটি প্রধান ভিত্তি। এক, আমেরিকার সঙ্গে সুসম্পর্ক রাখা, দুই, এই অঞ্চলে সক্রিয় থাকা, তিন, বিভিন্ন ফোরামকে সমর্থন জানানো। তিনিও এই পররাষ্ট্রনীতি অনুসরণ করেই চলবেন।

ফলাফলের প্রবণতা

এবিসি নিউজ জানায়, হাউজ অব রিপ্রেজেন্টেটিভের ১৫১টি আসনের মধ্যে লেবার পার্টি পেয়েছে ৭২টি আসন। তাদের সংখ্যাগরিষ্ঠতার জন্য আরো চারটি আসনে জেতা দরকার। ১২টি আসনে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। সেখানে ৭০ শতাংশ ভোটগণনা হয়েছে।—ডয়চেভেলে

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

চীনকে মোকাবিলায় প্যাসিফিক গ্রুপ গঠন যুক্তরাষ্ট্রসহ পাঁচ দেশের

অস্ট্রেলিয়ার সাংবাদিক ও প্রতিরক্ষা কর্মকর্তাদের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

অস্ট্রেলিয়ায় বিদ্যুৎ-সংকট কমাতে দুই ঘণ্টা বাতি বন্ধের অনুরোধ

আশা জাগাচ্ছে প্লাস্টিকখেকো সুপার কৃমি

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রতিযোগিতায় চীন-অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী হওয়ার পথে আলবানিজ

আসামে বন্যা রেললাইনের দুই পাশে ৫০০ পরিবার

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন আলবানিজ