মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘ভিউয়ের কথা চিন্তা করে নাটক করি না’ 

আপডেট : ২৪ মে ২০২২, ০৯:৫৪

নিষ্ঠা আর পরিশ্রম দিয়ে নিজেকে জনপ্রিয় অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন মুকিত জাকারিয়া। নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর হাত ধরে ইন্ডাস্ট্রি পা রাখা এই তারকা নিজের অভিনয় পরিকল্পনাসহ ইন্ডাস্ট্রির নানা বিষয় নিয়ে কথা বললেন ইত্তেফাকের সঙ্গে।  

বর্তমান কাজ প্রসঙ্গে জানতে চাই

— ‘অনলাইন অফলাইন’, ‘ফ্যামিলি ক্রাইসিস রিলোডেড’, ‘হিট’, ‘ঝড়ের পাখি’, ‘শান্তি মলম ১০ টাকা’, ‘শারীরিক শিক্ষা’ প্রায় ১ ডজন ধারাবাহিক নাটকের কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছি। এর বাইরে আসছে ঈদের বেশ কয়েকটি একক ও ধারাবাহিকের কাজ করব।

গত ঈদে রেকর্ডসংখ্যক নাটকে কাজ করেছেন। প্রতিক্রিয়া কেমন পেলেন?

গত ঈদে চ্যানেলগুলোতে প্রায় সাড়ে ৫শ’ নাটক প্রচার হয়েছে। আমারও ২২টি একক ও ৮টি ধারাবাহিক নাটক ছিল সেই তালিকায়। তবে নাটকগুলোতে যথেষ্ট ভালো সাড়া পাচ্ছি। ভালো কাজ করলে তো দর্শক প্রত্যাশা বাড়ে। সেই জায়গা থেকে তারা আরও ভালো কিছু চাচ্ছেন।

একসঙ্গে এত নাটকে অভিনয় করতে গিয়ে এক চরিত্র থেকে অন্য চরিত্রে ঢোকা কঠিন নয় কী?

হ্যাঁ, কথাটিতে আমি একমত। একটি চরিত্র থেকে বের হওয়া সত্যি অনেক কঠিন। একটি চরিত্র থেকে অন্য একটি চরিত্রে নিজেকে মানিয়ে নিতে সময় দরকার হয়। সেই জায়গায় আমি বরাবরই চেষ্টা করি মান ঠিক রেখে সসময় নিয়ে কাজগুলো করার।

ঈদে প্রচারিত নাটকগুলোর ভিউ নিয়ে মাতামাতি লক্ষ্য করা গেলেও প্রশংসার জায়গায় কমতি ছিল চোখে পড়ার মতো। বিষয়টি নিয়ে কী মন্তব্য করবেন?

দেখুন, আগে যখন নাটক নির্মিত হতো তখন দর্শক গ্রহণ করছে কি-না এই বিষয়টি দেখা হতো। কিন্তু বর্তমানে বেশিরভাগ নাটক নির্মিত হচ্ছে ভিউয়ের কথা চিন্তা করে। যদিও আমি ভিউয়ের কথা চিন্তা করে নাটক করি না। বর্তমানে দুটি শ্রেণি দুটি চিন্তা থেকে নাটক করছে। তবে এই ভিউ চর্চা বেশিদিন থাকবে না।

এখনকার নাটক ও ওয়েব সিরিজে অশ্লীল দৃশ্য বা সংলাপ ব্যবহারকে অবক্ষয়, নাকি সময়ের ধারাবাহিকতা বলবেন?

অবশ্যই এটাকে সমাজের অবক্ষয় বলবো। এই ভাষার জন্য কী সালাম, বরকতরা জীবন দিয়েছে! তাদের রক্তে কেনা বাংলা ভাষা কী এতই খারাপ! কিন্তু ঐ যে বললাম, অশ্লীল সংলাপ থাকলেই সেটার ভিউ বেশি হচ্ছে। ভিউ বেশি বা ব্যবসা করলে সেটাকে ভালো বলা যায় না। এই চর্চাকে আমি নিকুচি করি!

একটি নাটকে একাধিক ভাষার ব্যবহার হচ্ছে। এতে বাংলা ভাষা সম্পর্কে মানুষ দ্বিধা ফেলছি বা ভুল বার্তা দিচ্ছি কি-না?

যুক্তি সংগত একটি কথা বলেছেন। অবশ্যই শুধু দেশের মানুষ নয়, বাইরের দর্শকদেরও কাছেও ভুল বার্তা যাচ্ছে। কোনটা শুদ্ধ বাংলা সেটা নির্ণয় করতে তারা দ্বিধায় পড়ে যাচ্ছেন। ভিউয়ের কথা চিন্তা করে যারা এ কাজটি করছে তারা ভুল পথে আছেন।

তরুণ প্রজন্মের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকা কতটা চ্যালেঞ্জের বলে মনে হয়?

সত্যিই বর্তমান প্রেক্ষাপটে এটা খুবই চ্যালেঞ্জের একটি বিষয়। তবে আমাকে তরুণ প্রজন্মের সকলেই বেশ সহযোগিতা করে। আমিও তাদের সবসময় স্বাগত জানাই এবং সহযোগিতা করার চেষ্টা করি। তবে আমাকে মুকিত জাকারিয়া বানানোর কারিগর মোস্তফা সরয়ার ফারুকী এবং সাংবাদিক ভাইদের কাছে সত্যি আমি সারাজীবনের জন্য কৃতজ্ঞ।

ওটিটির কিছু কাজ প্রশংসিত হলেও কাজের তুলনায় মাতামাতি বেশি হচ্ছে। মাধ্যমটি নিয়ে কী বলবেন?

দেখুন, নতুন মাধ্যমকে অবশ্যই আমি স্বাগত জানাই। কারণ আকাশ সংস্কৃতির এই সময়ে ইউটিউব এবং ওটিটিই টিকে যাবে। কিন্তু যারা এই মাধ্যমটিতে অশ্লীল সংলাপ দিয়ে কাজ করছেন তাদের অনুরোধ করব শুরুতেই মাধ্যমটি ধ্বংস করবেন না।

টিভি নাটকের দর্শক নানা মাধ্যমে পরিবর্তিত হচ্ছে। এতে টিভি নাটক কোনদিকে যাচ্ছে?

টিভি নাটক বাজে দিকে চলে যাচ্ছে। এখন কিশোরদের কাছে স্মার্ট ফোন আসায় টিকটকসহ নানা ধরনের কন্টেন্ট অশালীনভাবে তৈরি করা হচ্ছে। একটা শ্রেণির মানুষ সেটা দেখছেও। এই অবস্থা থেকে উত্তরণে একটা নীতিমালা প্রয়োজন।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

অভাবের কথা বলতে গিয়ে কেঁদে ফেললেন আমির খান

অভিনেত্রী শিমু হত্যা মামলার প্রতিবেদন দাখিল পেছালো

প্রতারকের সঙ্গে ঘনিষ্ঠ ছবি নিয়ে যা বললেন জ্যাকলিন

ভক্তের আচরণে উত্তেজিত শাহরুখ খান!

এ সম্পর্কিত আরও পড়ুন

ভক্তের কাণ্ডে অবাক মিম!

বঙ্গমাতাকে নিয়ে অবন্তী সিঁথির দুই গান

বন্ধু দিবসে কাকে শুভেচ্ছা জানালেন পরীমণি?

সাড়ে ৩ বছর আটকে সিনেমা, ক্ষোভ ঝাড়লেন ফারুকী