বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিএসএমএমইউতে মাঙ্কিপক্স শনাক্তের খবর সঠিক নয়

আপডেট : ২৪ মে ২০২২, ১৬:২৯

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছে, এরকম একটি ভুয়া খবর ছড়িয়ে দেওয়া হয়েছে। এই বিষয় কর্তৃপক্ষ বলছে, এটি একটি গুজব। উদ্দেশ্যপ্রণোদিতভাবে কোনো একটি পক্ষ এমন গুজব ছড়িয়েছে।

মঙ্গলবার (২৪ মে) সকালে বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক জরুরি সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এ কথা জানান। 

উপাচার্য বলেন, করোনা মহামারিকে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যেভাবে মোকাবিলা করেছি, ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে যেভাবে বাংলাদেশে আতঙ্ক সৃষ্টি করতে দেইনি, সেরকমভাবে আমরা মাঙ্কিপক্স ভাইরাসের জন্যও প্রস্তুত আছি।

সোমবার (২৩ মে) বিএসএমএমইউয়ে মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো হয়। ওইদিন বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নোয়াখালী জেলার সেনবাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডা. আসিফ ওয়াহিদের বরাত দিয়ে সর্বপ্রথম এমন গুজব ছড়ানো হয়। এরপর এটি ফেসবুকে ছড়িয়ে যায়।

তবে বিষয়টিকে গুজব উল্লেখ করে সন্ধ্যায় বিএসএমএমইউ কর্তৃপক্ষ জানিয়েছে, উদ্দেশ্যপ্রণোদিতভাবে কোনো একটি পক্ষ এমন গুজব ছড়িয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে কোনো মাঙ্কিপক্স রোগী পাওয়া যায়নি। কে বা কারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই গুজব ছড়িয়েছে।

তিনি বলেন, মাঙ্কিপক্স রোগ নিয়ে এত দুশ্চিন্তা করার কিছু নেই। আমরা আগামী বৃহস্পতিবার মাঙ্কিপক্স নিয়ে সেমিনার করব, সেখানে এই রোগ নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

ইত্তেফাক/এসজেড

এ সম্পর্কিত আরও পড়ুন

কোরবানির পশুর হাটে মানতে হবে যেসব নির্দেশনা

বিশেষ সংবাদ

করোনা সংক্রমণে আবারও ঊর্ধ্বগতি

অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার: অধিকাংশেরই মালিক ডাক্তার ও রাজনৈতিক নেতা

বিশ্ব স্বাস্থ্য দিবস আজ

এ সম্পর্কিত আরও পড়ুন

ডায়াবেটিসের নতুন কারণ উদ্ভাবন বাংলাদেশি বিজ্ঞানীদের

দ্বিতীয় ডোজের ৪ মাস পর বুস্টার: স্বাস্থ্যমন্ত্রী

নারী চিকিৎসকদের টয়লেট বিড়ম্বনা, মানা হচ্ছে না হাইকোর্টের নির্দেশ

বিশ্ব ক্যানসার দিবস আজ