রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বন্ধু পুতিনের সমালোচনায় দুতের্তে

আপডেট : ২৫ মে ২০২২, ০১:০০

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করেছেন ফিলিপাইনের বিদায়ী প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। ইউক্রেনে নিরীহ জনগণকে হত্যার ঘটনায় তিনি পুতিনের তীব্র নিন্দা করেন। তারা দু’জনেই খুনি হিসেবে পরিচিতি পেয়েছেন। এই প্রসঙ্গে দুতের্তে বলেন, আমি অপরাধীদের হত্যা করি, শিশু বা বয়স্কদের নয়। খবর প্রকাশ করেছে আলজাজিরা।

বরা বরই পুতিন সম্পর্কে ভালো মন্তব্য করে এসেছেন দুতের্তে। এর আগে তিনি পুতিনকে ভালো বন্ধু এবং তার আদর্শ বলে উল্লেখ করেছিলেন। তবে ইউক্রেনে বেসামরিক নাগরিকদের হত্যার ঘটনায় দুতের্তে প্রথমবারের মতো প্রকাশ্যে পুতিনের সমালোচনা করেছেন।

ইউক্রেনে তিন মাসের যুদ্ধের কারণে বিশ্বের বিভিন্ন দেশে তেলের দাম বৃদ্ধি পেয়েছে। ফিলিপাইনেও একই পরিস্হিতি দেখা দিয়েছে। এ জন্য তিনি রাশিয়াকেই দায়ী করেছেন। ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানো হচ্ছে বলে রাশিয়া যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছেন দুতের্তে।

তিনি বলেন, একটি সার্বভৌম রাষ্ট্রের ওপর এটা পুরোপুরি যুদ্ধ, কোনো সামরিক অভিযান নয়। তবে বক্তব্যের শেষে পুতিনকে বন্ধু হিসেবে উল্লেখ করে তিনি ম্যানিলায় অবস্হিত রুশ দূতাবাসকে আবাসিক এলাকায় বোমাবর্ষণ এবং হামলা বন্ধ করার আহ্বান জানান। দুতের্তে বলেন, তাদের উচিত আবাসিক এলাকায় হামলা চালানোর আগে নিরীহ বেসামরিক নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার অনুমতি দেওয়া।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

ফিলিপাইনের প্রেসিডেন্ট কে এই ফার্দিনান্দ মার্কোস জুনিয়র 

এবার লুহানস্ক দখলের দাবি রাশিয়ার

পুরো লিসিচানস্ক দখলের ঘোষণা রাশিয়ার

স্লোভিয়ানস্কে রাশিয়ার তীব্র গোলাবর্ষণ, বহু হতাহতের শঙ্কা  

এ সম্পর্কিত আরও পড়ুন

পাকিস্তানে বাস খাদে, নিহত ১৯ 

রুশ ঘাঁটিতে ইউক্রেনের ৩০ হামলা 

লিসিচানস্ক ঘিরে ফেলেছে রুশ বাহিনী: রিপোর্ট 

ইউক্রেনে দীর্ঘমেয়াদি যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া?