শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জোকোভিচের রাজকীয় ফেরা

আপডেট : ২৫ মে ২০২২, ০৩:০০

করোনাভাইরাসের টিকা না নেওয়ায় গত জানুয়ারিতে বিতাড়িত হয়ে ফিরতে হয়েছিল অস্ট্রেলিয়ান ওপেন থেকে। টিকা না নেওয়ার পরিবর্তে গ্র্যান্ড স্ল্যাম বিসর্জন দিতেও রাজি ছিলেন। ফলে তার ক্যারিয়ারই পড়ে যায় শঙ্কার মুখে। কিন্তু সময়ের সঙ্গে শিথিল হতে থাকে নিয়ম। নোভাক জোকোভিচও সব অনিশ্চয়তা দূরে ঠেলে ফিরেছেন তার চেনা কোর্টে।

গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে আবারও ফিরলেন ফ্রেঞ্চ ওপেন দিয়ে। সেটাও রাজকীয়ভাবে। জাপানের ইয়োশিহিতো নিশিয়োকাকে ৬-৩, ৬-১ ও ৬-০ গেমে উড়িয়ে প্রথম রাউন্ডে জয় পান তিনি।

শুরুর ১০ মিনিটে অবশ্য থিতু হতে কিছুটা সময় লাগে জোকোভিচের। কিন্তু এরপর থেকে ম্যাচ জুড়ে শুধু তারই নিয়ন্ত্রণ। আক্রমণাত্মক খেলার এক সুনিপন প্রদর্শনী সাজান ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই তারকা। প্রচুর চেষ্টা করেও ঘুরে দাঁড়াতে কোনো কুল-কিনারা খুঁজে পাননি নিশিয়োকা।

যদিও ম্যাচ শেষে তার প্রশংসাই করলেন জোকোভিচ। তিনি বলেন, ‘প্রথম সেটে মানিয়ে নিতে সংগ্রাম করতে হয়েছে। সে খুবই দ্রুতগামী, টুর্নামেন্টের অন্যতম দ্রুতগতির খেলোয়াড়। কন্ডিশন কিছুটা স্লো ছিল। বল তেমন একটা বাউন্স হয়নি। তাই তাকে ভেদ করাটা কঠিন ছিল।’

শিরোপা ধরে রাখতেই ফ্রেঞ্চ ওপেনে এসেছেন জোকোভিচ। সেই মিশনে সফল হলে রাফায়েল নাদালের সমান সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যামের মালিক হবেন সার্বিয়ান তারকা। তিনি বলেন, ‘আমি খুবই খুশি ফিরে এসে। রোলা গারো বিশ্বের অন্যতম বড় টুর্নামেন্ট এবং আমার মস্তিষ্ক ও মনে গত বছরের স্মৃতি এখনো তরতাজা। কোর্টে ফিরে এসে ভালো লাগছে।’

এর আগে জোকোভিচের মতো শুরুটা দাপুটে হয়েছে নাদালেরও। অস্ট্রেলিয়ার জর্ডান টমসনকে ৬-২, ৬-২, ৬-২ গেমে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেন ক্লে কোর্টের রাজা। সবকিছু ঠিক থাকলে কোয়ার্টার ফাইনালেই জোকোভিচের সঙ্গে দেখা হয়ে যেতে পারে তার। পুরুষ এককে এছাড়াও জয় পেয়েছেন দ্বিতীয় বাছাই দানিয়েল মেদভেদেভ। আর্জেন্টিনার ফাকুন্দো বাহনিসের বিপক্ষে ৬-২, ৬-২, ৬-২ গেমে জিতেছেন তিনি। নারী এককে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন ব্রিটেনের এমা রাদুকানু।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

জোকোভিচকে টপকে শীর্ষে মেদভেদেভ

ইনজেকশন নিয়ে আর খেলতে চান না নাদাল

ফ্রেঞ্চ ওপেনের রানির কন্ঠে ইউক্রেনের প্রতি সমর্থন

২২তম গ্র্যান্ড স্লাম, সবাইকে ছাড়িয়ে আরও উচ্চতায় নাদাল

এ সম্পর্কিত আরও পড়ুন

শিওনতেকের দ্বিতীয় না কি গফের প্রথম

বাইশের আরও কাছে নাদাল

যদি পুরুষ হতাম

জোকোভিচ-নাদাল দ্বৈরথ আজ