সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বাইডেন ফিরতেই ৩টি ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

আপডেট : ২৫ মে ২০২২, ১১:১৬

দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার ফিরে যাওয়ার পরেই তিনটি ব্যালেস্টিক মিসাইল পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। এমনটি দাবি করেছে দক্ষিণ কোরিয়া। জাপান জানিয়েছে, তারা দুইটির সন্ধান পেয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডয়েচে ভেলে।

বুধবার (২৫ মে) স্থানীয় সময় সকাল ছয়টা থেকে সাতটার মধ্যে এই পরীক্ষাগুলি করা হয়েছে বলে জানা গেছে। দক্ষিণ কোরিয়া সেনাবাহিনীর যুগ্ম সেনাপ্রধান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, উত্তর কোরিয়ার পূর্বদিকের সমুদ্রে পর পর তিনটি মিসাইলের পরীক্ষা করা হয়। সমুদ্রে গিয়ে আঁছড়ে পড়ে মিসাইলগুলি। প্রপেলার লাগানো মিসাইলগুলি দেখে মনে করা হচ্ছে, ওইগুলি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র। জাপানের প্রশাসন জানিয়েছে, তারা দুইটি মিসাইল ট্র্যাক করতে পেরেছে। 

চলতি বছরে সবচেয়ে বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে উত্তর কোরিয়া। মার্কিন নিষেধাজ্ঞার জবাবে তারা এ কাজ করছে বলে বিশেষজ্ঞদের অনুমান। তবে বুধবারের মিসাইল পরীক্ষা আরও তাৎপর্যপূর্ণ, কারণ, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এশিয়া সফর শেষে এ পদক্ষেপ নিয়ে উত্তর কোরিয়া।

বিশেষজ্ঞদের বক্তব্য, জানুয়ারি থেকে মে মাসের মধ্যে উত্তর কোরিয়া অন্তত ১৭টি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। গত কয়েকবছরের মধ্যে যা সর্বোচ্চ।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

যে চ্যালেঞ্জের মুখে পশ্চিমা নেতারা 

বন্দুক নিয়ন্ত্রণ বিলে বাইডেনের সই

যুক্তরাষ্ট্রের নারীদের স্বাস্থ্য-জীবন হুমকির মুখে: বাইডেন

সাইকেল থেকে পড়ে গেলেন বাইডেন 

এ সম্পর্কিত আরও পড়ুন

উত্তর কোরিয়ায় নতুন মহামারির প্রকোপ

উত্তর কোরিয়ার পরমাণু খাতে ২০২১-এ ব্যয় ৬৪ কোটি ডলার

ইউক্রেনে শত কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা বাইডেনের

সৌদি সফরে যাচ্ছেন বাইডেন, সাক্ষাৎ করবেন যুবরাজের সঙ্গে