রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীই অর্থমন্ত্রীর দায়িত্ব পেলেন

আপডেট : ২৫ মে ২০২২, ১৬:০৯

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে বুধবার দেশটির অর্থমন্ত্রনালয়ের অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে। দ্বীপ দেশটি বর্তমানে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই করছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে কার্যালয় ঘোষণা করেছে যে, পূর্বসূরির পদত্যাগের পর তার ঐক্যের সরকারে যোগদানে আমন্ত্রণ জানানোর দুই সপ্তাহ পর বিক্রমাসিংহ শপথ নিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মন্ত্রণালয়টির দায়িত্ব নেওয়ায় প্রধানমন্ত্রী রনিল এখন আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) সঙ্গে বেইলআউট নিয়ে আলোচনায় নেতৃত্ব দিতে পারবেন।

প্রেসিডেন্ট দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, “আজ সকালে (বুধবার) প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে অর্থ, অর্থনৈতিক স্থিতিশীলতা ও জাতীয় নীতিমন্ত্রী হিসেবে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের কাছে শপথ নিয়েছেন।”   

মঙ্গলবার রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বিক্রমাসিংহে অর্থনীতির জন্য তার আশু পরিকল্পনা তুলে ধরেন। তিনি জানান, আগামী ছয় সপ্তাহের মধ্যে অন্তর্বর্তী একটি বাজেট পেশ করা হবে আর তাতে সরকারি ব্যয় ‘যতটা সম্ভব’ কাটছাঁট করা হবে।

১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর থেকে ২ কোটি ২০ লাখ জনসংখ্যার দ্বীপদেশ শ্রীলঙ্কা সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে হাবুডুবু খাচ্ছে। বিদেশি মুদ্রার ঘাটতির কারণে অতিপ্রয়োজনীয় জ্বালানি ও ওষুধসহ দেশটির আমদানি মারাত্মকভাবে হ্রাস পেয়েছে।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

পাকিস্তানে বাস খাদে, নিহত ১৯ 

দূষণ ঠেকাতে এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকের পণ্য নিষিদ্ধ করলো ভারত

দাউদ ইব্রাহিমের দূর্দিন কি আসন্ন 

জ্বালানি সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কা

এ সম্পর্কিত আরও পড়ুন

পুতিনকে যে বার্তা দিলেন মোদি

'চাকরি না দেওয়ার দায় মমতা এড়াতে পারেন না'

পুরো জাতির কাছে নূপুরের ক্ষমা চাওয়া উচিত: ভারতের সুপ্রিম কোর্ট 

মহারাষ্ট্রে শিন্ডে মুখ্যমন্ত্রী, ফড়নবিস উপ-মুখ্যমন্ত্রী