শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বুশকে হত্যার ছক, ইরাকি গ্রেপ্তার

আপডেট : ২৫ মে ২০২২, ১৬:৩৫

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশকে হত্যার চক্রান্তের দায়ে এক ইরাকিকে গ্রেপ্তার করলো এফবিআই। ইরাক-যুদ্ধের প্রতিশোধ নিতে চেয়েছিল ওই ব্যক্তি। ২০০৩ সালে সেসময়ের মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ ইরাক-যুদ্ধ শুরু করেন। প্রচুর মানুষ মারা যান। ইরাকের প্রচুর ক্ষয়ক্ষতি হয়। তার প্রতিশোধ নিতে জর্জ বুশকে হত্যার ছক কষেছিল এক ইরাকি। অ্যামেরিকায় আশ্রয় চেয়েছিল সে। 

ওহিওর আদালতে এফবিআই একটি মামলা দায়ের করেছে। মঙ্গলবার ওই ইরাকিকে গ্রেপ্তার করা হয়। অভিযোগ প্রমাণিত হলে তার ৩০ বছরের জেল ও পাঁচ লাখ ডলার জরিমানা হতে পারে। 

এফবিআইয়ের বক্তব্য

৫২ বছর বয়সি ওই ইরাকি কলম্বাসের বাসিন্দা। সে এফবিআইয়ের এক চরকে জানায়, মেক্সিকো থেকে চারজন ইরাকিকে যুক্তরাষ্ট্রে নিয়ে আসতে হবে। তারা হত্যায় সাহায্য করবে। ওই ইরাকি এফবিআইয়ের চরকে জানায়, তারা সাবেক প্রেসিডেন্টকে হত্যা করতে চায়। কারণ, তারা মনে করে, বুশই প্রচুর নিরাপরাধ ইরাকির হত্যার জন্য দায়ী। তাছাড়া পুরো ইরাক ওই যুদ্ধের ফলে বিধ্বস্ত হয়ে গেছে।  

বুশ প্রশাসন সেসময় জানিয়েছিল, ইরাকের হাতে এমন অস্ত্র আছে, যা দিয়ে ধ্বংসলীলা চালানো সম্ভব। পরে দেখা গেছে, ওরকম কোনো অস্ত্র ইরাকের হাতে ছিল না। 

এফবিআইয়ের অভিযোগ, ওই চক্রান্তকারী আইএসের সঙ্গে যুক্ত। সে ডালাসে গিয়ে বুশ যেখানে থাকেন, সেই জায়গাটি দেখে এসেছিল। কীভাবে বন্দুক, সরকারি ইউনিফর্ম ও গাড়ি জোগাড় করা যাবে তা নিয়েও সে এফবিআইয়ের চরের সঙ্গে আলোচনা করেছে। 

ওই ইরাকি ২০২০ সালে ভিজিটার্স ভিসা নিয়ে অ্যামেরিকায় আসে। মে মাসে ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে সে আশ্রয় চেয়ে আবেদন করে। এই আবেদনের পরেই এফবিআইয়ের চর তার সঙ্গে যোগাযোগ করে।  

ইত্তেফাক/এসআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনকে আরও ৪৫ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের কাছে ৪৩০ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি ইরানের

গর্ভপাতের অধিকার বাতিল করলেন যুক্তরাষ্ট্রের উচ্চ আদালত

মার্কিন সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস

এ সম্পর্কিত আরও পড়ুন

মিডিয়া টাইকুন মারডক ও জেরি হলের বিবাহ বিচ্ছেদ 

জি-৭ সম্মেলনে ‘রাশিয়ার ওপর চাপ’ বৃদ্ধির পদক্ষেপ গ্রহণের ঘোষণা দেওয়া হবে : যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে এবার ট্রেনে গোলাগুলি

দ্বিতীয়বার ঘর ভাঙছে বিশ্বের ষষ্ঠ ধনীর