রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্তরাষ্ট্র দূতাবাসের সমঝোতা

হলি আর্টিজানের ঘটনার পর স্থগিত ফুলব্রাইট প্রোগ্রাম আবারও চালু

আপডেট : ২৫ মে ২০২২, ২১:২৪

ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনার পর বন্ধ হওয়া ফুলব্রাইট প্রোগ্রাম আবারও চালু করেছে যুক্তরাষ্ট্র দূতাবাস। দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ এবং স্থানীয় নারী উদ্যোক্তাদের উন্নয়নে আবারও চালু হলো এই কার্যক্রম।

রাজধানীর ব্র্যাক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বুধবার (২৫ মে) এক অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস আনুষ্ঠানিকভাবে ফুলব্রাইট প্রোগ্রাম এবং যৌথভাবে ‘একাডেমি ফর উইমেন এন্ট্রাপ্রেনার্স (এডব্লিউই)’ উদ্বোধন করেন। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতার মাধ্যমে মার্কিন দূতাবাস এর কার্যক্রম চালাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, ‘আমরা আশা করি এই (ফুলব্রাইট) প্রোগ্রামে অংশ গ্রহণ করা বাংলাদেশিরা দেশে ইতিবাচক অবদান রাখবেন। বাংলাদেশ মধ্যম আয়ের একটি দেশ হিসেবে উত্তরণে ও কৃষি থেকে নগর শিল্প অর্থনীতিতে রূপান্তরে এশিয়ায় অনন্য অবস্থানে রয়েছে।’

মার্কিন রাষ্ট্রদূত বলেন, মার্কিন দূতাবাস এখানে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে সহায়তায় অনগ্রসর অঞ্চলের নারী উদ্যোক্তাদের উৎসাহিত করতে কাজ করবে। বিভিন্ন সংগঠন, বিশ্ববিদ্যালয়, শিক্ষার্থী, শিক্ষাবিদ, ব্যবসায়ী ও ব্যক্তিবর্গ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে গভীর দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তুলেছে। ফুলব্রাইট প্রোগ্রামটি দুই দেশের মধ্যে সরাসরি সম্পর্ক আরো জোরদার করবে।

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভিনসেন্ট চ্যাং। ছবি: ইত্তেফাক

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ভিনসেন্ট চ্যাং বলেন, এই প্রথম কোনো বাংলাদেশি বিশ্ববিদ্যালয় এ ধরনের কার্যক্রম পরিচালনা করতে যাচ্ছে। নারী উদ্যোক্তারা প্রশিক্ষণার্থী হিসেবে সরাসরি সফল ব্যবসায়ীদের সাথে কাজের সুযোগ পাবে।

ফুলব্রাইট প্রোগ্রামের অধীনে ড. শ্যারন হার্ট নারী উদ্যোক্তা তৈরি ও নেতৃত্বের প্রশিক্ষণের জন্য একটি পাঠ্যক্রম তৈরিতে কাজ করবেন। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুলে নারী ক্ষমতায়ন কেন্দ্রের সাথে কাজের পাশাপাশি তিনি নারীর অর্থনৈতিক ও লিঙ্গ ক্ষমতায়ন বিষয়ক গবেষণা পরিচালনা করবেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তামারা হাসান আবেদ, বিজনেস স্কুলের ডিন অধ্যাপক সাং এইচ লি ও যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট বিশেষজ্ঞ ড. শ্যারন হার্ট, প্রফেসর মতিন সাদ আবদুল্লাহ এবং প্রফেসর মোহাম্মদ মুজিবুল হক।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) পাশাপাশি পশ্চাদপদ অঞ্চলের উদ্যোক্তাদের এগিয়ে নিতে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ ‘একাডেমি ফর ইউমেন এন্টারপ্রিনার্স (এডব্লিউই)’ পরিচালনা করে। এছাড়া, ফুলব্রাইট প্রোগ্রাম যুক্তরাষ্ট্রের ফ্ল্যাগশিপ এক্সচেঞ্জ প্রোগ্রামগুলোর অন্যতম, যা যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে সরাসরি সম্পর্ক জোরদার ও বৃদ্ধি করবে  এবং শিক্ষা বিষয়ক যোগাযোগ বাড়াবে।

ইত্তেফাক/জেডএইচডি/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

দক্ষিণখানের ‘চেয়ারম্যান বাড়ি’ রাস্তা বৃষ্টি ছাড়াই ডুবে থাকে হাঁটু পানিতে 

বিশেষ সংবাদ

যাত্রীছাউনি যখন ব্যবসাকেন্দ্র

আস্তানায় খুন: পীর হাসান শাহ ও নারী মুরিদ আটক

রত্নাগর্ভা আম্বিয়ার মাগফিরাত কামনায় দোয়া মাহফিল

এ সম্পর্কিত আরও পড়ুন

‘ইভ্যালির কাছে ২৫ কোটি টাকার পণ্য রয়েছে’

হলি আর্টিজানে নিহতদের স্মরণ

হলি আর্টিজান হামলা: কী ঘটেছিল সেদিন

ডিজিটাল লেনদেন হবে ডিএনসিসির ৬ গরুর হাটে