শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শ্রীলঙ্কায় ব্যক্তিগত গাড়িতে তেল বিক্রিতে সীমা নির্ধারণ

আপডেট : ২৬ মে ২০২২, ০৩:৩০

চরম অর্থসংকটের মধ্যে জ্বালানির ব্যবহার কমাতে ব্যক্তিগত গাড়িতে তেল বিক্রির সীমা নির্ধারণ করে দিল শ্রীলঙ্কা। মঙ্গলবার সিলন পেট্রোলিয়াম করপোরেশন (সিপিসি) ও লঙ্কা আইওসির (এলআইওসি) পক্ষ থেকে এক ঘোষণায় মোটরসাইকেল, প্রাইভেট কারের মতো যানবাহনগুলোতে তেল বিক্রির সীমা নির্ধারণের কথা জানানো হয়েছে। ডেইলি মিরর

নতুন নিয়ম অনুসারে, দ্বীপরাষ্ট্রটিতে প্রতিটি মোটরসাইকেলে সর্বোচ্চ আড়াই হাজার রুপি, থ্রি-হুইলারে ৩ হাজার রুপি এবং প্রাইভেট কার, ভ্যান ও জিপ গাড়িতে সর্বোচ্চ ১০ হাজার রুপির তেল বিক্রি করা যাবে। তবে বাস, লরি ও অন্যান্য বাণিজ্যিক পরিবহনের ক্ষেত্রে তেল বিক্রির কোনো সীমা নির্ধারিত নেই। দেশটিতে এর আগে ১৫ এপ্রিল ও ৫ মে অস্থায়ীভাবে তেল বিক্রি সীমাবদ্ধ করা হয়েছিল। 

এদিকে, শ্রীলঙ্কায় মঙ্গলবার থেকে আবারও বেড়েছে জ্বালানি তেলের দাম। গত দেড় মাসে এ নিয়ে দ্বিতীয়বার জ্বালানি তেলের দাম বাড়াল দেশটি। জানা গেছে, শ্রীলঙ্কায় পেট্রোলের দাম একলাফে ২৪ দশমিক ৩ শতাংশ এবং ডিজেলের দাম ৩৮ দশমিক ৪ শতাংশ বাড়ানোর অনুমোদন দিয়েছে নতুন মন্ত্রিসভা। সেখানে এখন এক লিটার পেট্রোল কিনতে লাগছে ৪২০ রুপি (১০৩ টাকা প্রায়) এবং ডিজেলে ৪০০ রুপি (৯৮ টাকা প্রায়)। দেশটিতে জ্বালানি তেলের দাম বাড়ানোর পর বেড়েছে বাসভাড়াও। 

নতুন নির্দেশনা অনুসারে, শ্রীলঙ্কায় এক লিটার পেট্রোলের (৯২ অকটেন) দাম বাড়ানো হয়েছে ৮২ রুপি (৩৩৮ রুপি থেকে হয়েছে ৪২০ রুপি)। অটো ডিজেলের দাম বেড়েছে লিটারপ্রতি ১১১ রুপি (২৮৯ রুপি থেকে ৪০০ রুপি) এবং সুপার ডিজেলের দাম বেড়েছে ১১৬ রুপি (৩২৯ রুপি থেকে ৪৪৫ রুপি)। লঙ্কান বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী কাঞ্চনা বিজেসেকেরা জানিয়েছেন, মঙ্গলবার স্থানীয় সময় ভোর ৩টা থেকে তেলের নতুন মূল্য কার্যকর হয়েছে।

ইত্তেফাক/ ইআ