রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

খাদ্য সংকট এড়াতে নিষেধাজ্ঞা তুলে নেওয়া জরুরি: মস্কো

আপডেট : ২৬ মে ২০২২, ১৬:৫৩

ইউক্রেনে আকস্মিক হামলাকে কেন্দ্র করে রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে দেশটি। রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী বুধবার (২৫ মে) বলেছেন, বিশ্বব্যাপী খাদ্য সংকট এড়াতে ইউক্রেনে দেশটির সামরিক অভিযান চালানো প্রশ্নে মস্কোর ওপর আরোপ করা আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয়া আবশ্যক হয়ে পড়েছে।

রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমে করা মন্তব্যে আন্দ্রে রুদেনকো বলেন, ‘খাদ্য সমস্যা সমাধানে রাশিয়ার রপ্তানি ও আর্থিক লেনদেনের ওপর আরোপ করা বিভিন্ন নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ একটি সমন্বিত পদক্ষেপ গ্রহণ প্রয়োজন।’

এদিকে ক্রেমলিনের উপ-পররাষ্ট্রমন্ত্রী অ্যান্ড্রিউ রুদেনকো বলেছেন, একটি মানবিক করিডোর তৈরিতে প্রস্তুত রয়েছে রাশিয়া। যদি মস্কোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় তবে তারা বিভিন্ন জাহাজগুলোকে একটি নিরাপদ রুট করে দেবে যেন এগুলো ইউক্রেনের বাইরে যেতে পারে।

নিষেধাজ্ঞা আরোপের কারণে অনেক নিত্যপ্রয়োজনীয় পণ্য ইউক্রেনের বাইরে আসতে পারছে না যা বিশ্বব্যাপী খাদ্য পণ্যের ঘাটতি তৈরি করেছে এবং ব্যাপক হারে দাম বেড়ে গেছে। বিশ্বব্যাপী খাদ্য সংকট এড়ানোর লক্ষ্যে একটি বিস্তৃত পদ্ধতির অংশ হিসেবে রাশিয়া চায় তাদের ওপর থেকে যেন সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

এবার লুহানস্ক দখলের দাবি রাশিয়ার

পুরো লিসিচানস্ক দখলের ঘোষণা রাশিয়ার

স্লোভিয়ানস্কে রাশিয়ার তীব্র গোলাবর্ষণ, বহু হতাহতের শঙ্কা  

জার্মান বিমানবন্দরে বিদেশি কর্মী নিয়োগের উদ্যোগ

এ সম্পর্কিত আরও পড়ুন

রুশ ঘাঁটিতে ইউক্রেনের ৩০ হামলা 

লিসিচানস্ক ঘিরে ফেলেছে রুশ বাহিনী: রিপোর্ট 

ইউক্রেনে দীর্ঘমেয়াদি যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া?  

রাশিয়া ও বেলারুশকে একত্রীকরণের দিকে ঠেলে দিচ্ছে পশ্চিমারা: পুতিন