শনিবার, ২৫ জুন ২০২২, ১০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নতুন আইন করছে রাশিয়া 

আপডেট : ২৮ মে ২০২২, ০৩:২০

রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে নিতে চাওয়া পশ্চিমা বহুজাতিক কোম্পানিগুলোকে আটকাতে নতুন একটি আইন প্রণয়ন করতে যাচ্ছে মস্কো। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই আইনটির বাস্তবায়ন দেখা যেতে পারে। ইউক্রেনে আগ্রাসনের জেরে রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর নানা কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। পশ্চিমা বিভিন্ন বহুজাতিক কোম্পানিও রাশিয়ায় তাদের ব্যবসা গুটিয়ে নিতে চাইছে। 

সম্প্রতি ফাস্টফুড চেইন ম্যাকডোনাল্ড রাশিয়ার সঙ্গে তাদের প্রায় তিন দশকের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়। তারা দেশটিতে তাদের সব আউটলেট বন্ধ করে দিয়েছে এবং সেখানকার সম্পদ বিক্রি করার চেষ্টা করছে। ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পরপরই ম্যাকডোনাল্ড রাশিয়ায় তাদের সব দোকান বন্ধ করে দেয়। তবে কোম্পানিটি এতদিন কর্মীদের বেতন দিয়ে যাচ্ছিল। এখন তারা ব্যবসা গুটিয়ে নেওয়ার ঘোষণা দেওয়ায় তাদের স্থানীয় কর্মীরা বেকার হয়ে পড়েছে। 

এভাবে স্থানীয় রুশদের বেকার হয়ে পড়া আটকাতে এবং বহুজাতিক কোম্পানির সঙ্গে সংশ্লিষ্ট স্থানীয় নানা কোম্পানির ওপর নেতিবাচক প্রভাব পড়া আটকাতে রাশিয়া সরকার নতুন ঐ আইন প্রণয়ন করতে যাচ্ছে। যেসব পশ্চিমা কোম্পানি রাশিয়া ছেড়ে যেতে চাইছে নতুন আইনে রুশ সরকারকে সেসব কোম্পানির ওপর হস্তক্ষেপের বিস্তৃত ক্ষমতা দেওয়া হয়েছে। ফলে পশ্চিমা কোম্পানিগুলোর নিজেদের রাশিয়া থেকে বিচ্ছিন্ন করার কাজটি আরো অনেক বেশি কঠিন হয়ে পড়বে। যদি না তারা বড় আর্থিক ক্ষতি মেনে নিতে প্রস্ত্তত থাকে। কারণ, নতুন আইনে রাশিয়া বিদেশি কোম্পানির স্থানীয় সম্পদ জব্দ করতে পারবে।

ইতালির ঋণদাতা প্রতিষ্ঠান ইউনিক্রেডিট, অস্ট্রেলিয়ার ব্যাংক রাইফিসেন, বিশ্বে আসবাবপত্রের সবচেয়ে বড় ব্র্যান্ড আইকেইএ, ফাস্টফুড চেইন বার্গার কিংসহ আরো কয়েকশ ছোট ছোট বিদেশি কোম্পানি এখনো রাশিয়ায় ব্যবসা করছে। যদিও তাদের কেউ কেউ আপাতত কার্যক্রম স্থগিত রেখেছে। এখন তাদের কোনোটি যদি রাশিয়া থেকে ব্যবসা স্থায়ীভাবে গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়। তবে নতুন আইনের কারণে তাদের কঠিন পরিস্থিতি মোকাবিলা করতে হবে। আইকেইএ রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে না নিলেও আপাতত দেশটিতে তাদের সব কার্যক্রম স্থগিত রেখেছে। নতুন আইনের বিষয়ে তারা বলেন, তারা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। 

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

২ হাজার ইউক্রেনীয় সেনাকে অবরুদ্ধের দাবি রাশিয়ার 

রাশিয়ায় কার্গো বিমান দুর্ঘটনায় নিহত ৩

ইউক্রেনে রাশিয়ার হামলায় দেড় শতাধিক ঐতিহাসিক স্থান ধ্বংস

রাশিয়া গ্যাস সরবরাহ কেটে দেওয়ায় জার্মানিতে গ্যাস রেশনিং সতর্কতা

এ সম্পর্কিত আরও পড়ুন

ইসরায়েলকে 'ধুয়ে দিলেন' জেলেনস্কি 

ইউক্রেনে সেনাবাহিনীর জ্বালানি ট্যাংক-সরঞ্জামে রাশিয়ার হামলা  

জি-৭ সম্মেলনে ‘রাশিয়ার ওপর চাপ’ বৃদ্ধির পদক্ষেপ গ্রহণের ঘোষণা দেওয়া হবে : যুক্তরাষ্ট্র

রাশিয়ান তেল শোধনাগারে ড্রোন হামলা